বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ট্রাম্প নির্বাচন চুরি করতে যাচ্ছেন : বাইডেন

ট্রাম্প নির্বাচন চুরি করতে যাচ্ছেন : বাইডেন

মার্কিন মুলুকের নির্বাচনে বিরাট ইস্যু হয়ে গেছে পোস্টাল ব্যালটে ভোট দানের বিষয়টি। প্রেসিডেন্ট ট্রাম্পের অভিযোগ, এ পদ্ধতিতে ভোটদাতাদের নিয়ে ছিনিমিনি খেলা চলবে। দেশের ইতিহাসে এত বড় ভোট       জালিয়াতির ঘটনা প্রথম ঘটতে চলেছে। রিপাবলিকান দলের হয়ে ভাষণে তিনি এ কথা বলেন। আর বিরোধী ডেমোক্র্যাটরা সোচ্চার সরকারপক্ষের ভোট   কারচুপির অভিযোগ করে।     খোদ প্রার্থী জো বাইডেনের মারাত্মক    অভিযোগ, প্রেসিডেন্ট ট্রাম্প এ নির্বাচন চুরি করতে যাচ্ছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রকোপে মার্কিন যুক্তরাষ্ট্র তছনছ। লক্ষাধিক মানুষের মৃত্যুর পরে ভোট কেন্দ্রে গিয়ে ভোটদানের আগ্রহ কমছে। ভোটাররা ডাক ব্যবস্থার মাধ্যমে পোস্টাল ভোট দিতে আগ্রহী। এ বিষয়টি নিয়েই সরকার ও বিরোধীরা পরস্পরের দিকে ভোট জালিয়াতির অভিযোগ তুলতে শুরু করেছেন। সাম্প্রতিক বিভিন্ন জনমত সমীক্ষার ফল বলছে, ক্ষমতা থেকে সরতে চলেছেন ট্রাম্প। প্রেসিডেন্ট হওয়ার লড়াইতে এগিয়ে বাইডেন। বিবিসি জানাচ্ছে, করোনাভাইরাসের কারণে এ দেশটিতে কোটি মানুষের জীবন বিপর্যস্ত। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তার প্রভাব পড়তে পারে সে আশঙ্কা অমূলক নয়। কভিড-১৯ এর বিস্তার ঠেকাতে বিভিন্ন অঙ্গরাজ্যে ভোট কেন্দ্রে উপস্থিত হয়ে ভোটদান নিষিদ্ধ করা হয়েছে। যেসব রাজ্যে এ নিষেধাজ্ঞা জারি করা হয়নি, সেখানেও অনেকে ভোট কেন্দ্রের ভিড় এড়াতে চাইছেন।

মনে করা হচ্ছে, পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দানের হার এবার উল্লেখযোগ্যভাবে বাড়বে। মার্কিন ডাক ব্যবস্থা এ বিপুল সংখ্যক পোস্টাল ব্যালটের চাপ সামলাতে পারবে কিনা তা নিয়েও তৈরি হয়েছে সংশয়।

সর্বশেষ খবর