বুধবার, ২৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

আইএসআই থাইল্যান্ড ও ফ্রান্সে অপরাধচক্র ব্যবহার করছে

প্রতিদিন ডেস্ক

আইএসআই থাইল্যান্ড ও ফ্রান্সে অপরাধচক্র ব্যবহার করছে

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই তাদের মতলব হাসিলের জন্য থাইল্যান্ড, ফ্রান্স ও অন্যান্য দেশে কর্মরত পাকিস্তানি অপরাধচক্রগুলোকে ব্যবহার করছে। গ্লোবাল ওয়াচ অ্যানালাইসিসের এক প্রতিবেদনে বলা হয়, কিছুদিন আগে থাই পুলিশ বকর শাহ নামে এক পাকিস্তানি নাগরিককে গ্রেফতার করে। লোকটা সে দেশে নানারকম অবৈধ কার্যকলাপে জড়িত। সে আইএসআইর হয়ে অর্থ পাচারের কাজ করে। সূত্রের বরাত দিয়ে গ্লোবাল ওয়াচ অ্যানালাইসিস জানায়, ফ্রান্সের রাজধানী প্যারিসের গের দ্য নর্দ এলাকায় একটি পাকিস্তানি রেস্তোরাঁ, লা কুরনুভে এলাকায় একটি কল্যাণ সমিতির অফিস এবং একটি ট্রাভেল এজেন্সির ‘মূল কাজ’ হলো ভুয়া পাকিস্তানি পাসপোর্ট   এবং পর্তুগাল, বেলজিয়াম ও ফ্রান্সসহ ইউরোপীয় দেশগুলোর জাল রেসিডেন্ট পারমিট বানিয়ে বিক্রি করা। এসব নকল কাগজপত্রের প্রতিটির মূল্য ৮৫০ থেকে ১৫০০ ইউরো।

ফ্রান্সে পাকিস্তানি অপরাধচক্রের নিয়ন্ত্রক ‘বি-এইচ’ নামধারী এক ব্যক্তি। ধারণা করা হয়, তার সঙ্গে প্যারিসে পাকিস্তান দূতাবাসের সম্পর্ক রয়েছে। ব্যাংককে বকর শাহর মালিকানাধীন রেস্তোরাঁয় পাকিস্তান দূতাবাসের কর্মকর্তারা নিয়মিত আসেন। বকরের কাজ হচ্ছে চাইং মাই ও মায়ে সত এলাকার মুসলমানদের সঙ্গে যোগাযোগ রক্ষা করা।

কুকাজে লিপ্ত থাকায় বকর শাহকে ২০১৮ সালে থাইল্যান্ড থেকে বহিষ্কার করা হয়েছিল। ৫ বছরের জন্য তার সে দেশে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়। কিন্তু ধূর্ত বকর নতুন পাসপোর্টে সৈয়দ বকর আহমদ জাফরি সেজে ফের থাইল্যান্ডে আসে। বিভিন্ন দেশে প্রচারিত আছে যে, বিদেশে কর্মরত পাকিস্তানি অপরাধচক্রের লোকরা আসলে আইএসআইর সেবায় নিয়োজিত। ‘জিহাদী মনস্ক’ সন্ত্রাসী গ্রুপগুলোর সঙ্গে আইএসআইর যোগাযোগ রয়েছে। এসব গ্রুপ আইএসআইর সহায়তায় পশ্চিমি দেশগুলোয় অনুপ্রবেশ করে বলে মনে করা হয়।

সর্বশেষ খবর