রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সেপ্টেম্বরেই যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ২ লাখ ছাড়াবে : সিডিসি

সেপ্টেম্বরেই যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ২ লাখ ছাড়াবে : সিডিসি

সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের মধ্যেই যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু ২ লাখ ছাড়িয়ে যেতে পারে বলে আভাস দিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। আগামী চার সপ্তাহের জন্য জাতীয়ভাবে দেশে কভিড-১৯ এ মৃত্যুর পরিসংখ্যানের এই পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। খবর বিবিসি

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এ পর্যন্ত অন্ততপক্ষে ১ লাখ ৮১ হাজার ৭৭৫ জন মানুষের মৃত্যু হয়েছে; মৃত্যুর এই সংখ্যা বিশ্বে সর্বোচ্চ। আর আক্রান্ত হিসাবে শনাক্ত হয়েছে ৫০ লাখের বেশি মানুষ। সিডিসি’র হিসাবমতে, ১৯ সেপ্টেম্বরের মধ্যে এই সংখ্যা ২ লাখ ছাড়াবে। পরিস্থিতি সবচেয়ে খারাপ হলে ওই তারিখ নাগাদই মৃতের সংখ্যা দাঁড়াতে পারে ২,০৭,০০০ জনে। সিডিসি এর আগে গত সপ্তাহেও এ সংক্রান্ত পূর্বাভাস দিয়েছিল। সে সময় সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ৯০ হাজারের বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা প্রকাশ করা হয়। রয়টার্সের এক পরিসংখ্যানে দেখা গেছে, গত জুন মাসেই টেক্সাস, ফ্লোরিডাসহ যুক্তরাষ্ট্রের অন্তত ১০টি রাজ্যে শনাক্ত কভিড-১৯ রোগীর সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়ে যায়। আর জুলাইয়ের শেষেই যুক্তরাষ্ট্রে মোট মৃত্যু ১ লাখ ৫০ হাজার ছাড়ায়।

মৃতের সংখ্যা বেড়ে ১৪ : হারিকেন (ঘূর্ণিঝড়) লরার তা-বে যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা ও টেক্সাসে মৃতের সংখ্যা বেড়ে ১৪ জন হয়েছে বলে অঙ্গরাজ্য দুটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন। ঘণ্টায় ১৫০ মাইল বেগের ঝড়ো হাওয়া নিয়ে বৃহস্পতিবার লুইজিয়ানার ছোট শহর ক্যামেরনের ওপর দিয়ে চার মাত্রার এ ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ে। দক্ষিণাঞ্চলীয় কয়েকটি অঙ্গরাজ্যে তা-ব চালানো লরার কারণে প্রায় ৯ লাখ বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। একটি শিল্প প্ল্যান্টের রাসায়নিকেও আগুন লাগে। পরে শক্তি হারিয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হলেও লরার কারণে এখনো যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে তুমুল বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

ঝড়ে এখন পর্যন্ত যে ১৪ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে তাদের মধ্যে ১০ জনই লুইজিয়ানার। টেক্সাসে মৃত্যু হয়েছে চারজনের। বিপর্যয় মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের কাছে আর্থিক সহযোগিতা চেয়েছেন লুইজিয়ানার গভর্নর জন বেল অ্যাডওয়ার্ডস। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হারিকেনের তা-বে বিধ্বস্ত এলাকা পরিদর্শনে গতকাল  অঙ্গরাজ্য দুটিতে  যাওয়ার কথা ছিল। যুক্তরাষ্ট্রে আঘাত হানার আগে লরা ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি দেশেও তা-ব চালিয়েছিল। লরা ও আরেকটি ঝড় মার্কো ওই অঞ্চলের অন্তত ৩১ জনের প্রাণ কেড়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

সর্বশেষ খবর