রবিবার, ৩০ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মুজাফফরাবাদে মশাল মিছিলে স্লোগান ‘নিলাম ঝিলাম বহ্‌নে দো...’

প্রতিদিন ডেস্ক

চীনের একটি ফার্ম পাকিস্তান অধিকৃত কাশ্মীরের নিলাম-ঝিলাম নদীতে বিরাট বাঁধ নির্মাণ করবে। বাঁধের মাধ্যমে নদীর পানির গতি বদলিয়ে সে পানি থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। প্রকল্পের নাম আজাদ পট্ন ও কোহাল পানিবিদ্যুৎ প্রকল্প। প্রকল্প বাস্তবায়নের জন্য চীন ও পাকিস্তান সম্প্রতি চুক্তি সই করেছে। বাঁধের ফলে নদীতীরবর্তী এলাকায় মানুষের কৃষিকাজ ও মাছ শিকার বাধাগ্রস্ত হবে।

তাতে তারা জীবন-জীবিকার সংকটে ভুগবে। তাই বাঁধটি নির্মাণ না করার দাবিতে তারা প্রায় প্রতিদিন বিক্ষোভ মিছিল করছে। এ পর্যায়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মুজাফফরাবাদ শহরে বিরাট সমাবেশ ও মশাল মিছিল হয়েছে। মশাল মিছিলকারীরা স্লোগান দেয়- ‘নিলাম-ঝিলাম বহ্নে দো (নিলাম-ঝিলাম নদী বইতে দাও)/হামে জিন্দা বহ্নে দো (আমাদের বেঁচে থাকতে দাও)।’

মশাল মিছিলে বিভিন্ন এলাকার হাজার হাজার লোক অংশ নেয়। পানিবিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ১৫০ কোটি ৪০ লাখ ডলার। বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা হবে ৭০০ দশমিক ৭ মেগাওয়াট। প্রকল্পের কাজ শেষ হবে ২০২৬ সালে।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে ৯০ কিলোমিটার দূরে, পাকিস্তান অধিকৃত কাশ্মীরের সুধানটি জেলায় আজাদ পট্ন সেতুর ৭ কিলোমিটার উজানে ঝিলাম নদীতে বাঁধটি নির্মাণের উদ্যোগ নেয় চায়না থ্রি গর্জেস করপোরেশন, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন ও সিল্ক রোড ফান্ড।

সর্বশেষ খবর