শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ভারতে দ্রুত ছড়াচ্ছে বার্ড ফ্লু

বার্ড ফ্লু কী?

বার্ড ফ্লু পাখিদের এক ধরনের জ্বর। কিন্তু এই জ্বরটির জন্য দায়ী এক ধরনের ভাইরাস, যার নাম এইচ৫এন১। এই ভাইরাসে আক্রান্ত হাঁস-মুরগি থেকে ভাইরাসটি মানুষের দেহে প্রবেশ করতে পারে।

 

ভারতের ১০টি রাজ্যে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু। গত সপ্তাহে ছয়টি রাজ্যে বার্ড ফ্লুর জীবাণু মিলেছিল। মরা পাখি পাওয়া গিয়েছিল বিভিন্ন এলাকায়। এক সপ্তাহ পর ১০টি রাজ্য বার্ড ফ্লুয় আক্রান্ত হয়। সর্বশেষ আক্রান্ত হয়েছে উত্তরাখ-। এর আগে কেরালা, রাজস্থান, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, হরিয়ানা, গুজরাট, দিল্লি, উত্তরপ্রদেশ এবং হিমাচল প্রদেশে বার্ড ফ্লুর জীবাণু মিলেছিল। জয়পুরের চিড়িয়াখানা বন্ধ করে দেওয়া হয়। কারণ, সেখানে জলের ধারে বেশকিছু পাখির মৃতদেহ উদ্ধার হয়েছিল। হিমাচল প্রদেশ এবং কেরালায় এখনো পর্যন্ত হাজার হাজার পাখির মৃতদেহ উদ্ধার হয়েছে। উত্তরপ্রদেশ অবশ্য জানিয়েছে, সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আছে। তবে দিল্লির পোলট্রিতে বার্ড ফ্লুর নমুনা মেলেনি। এই কথা জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। সপ্তাহের শুরুতে তিনি দিল্লিতে মুরগি বিক্রি নিষিদ্ধ করেছিলেন। এখনো পর্যন্ত দিল্লিতে ৮৫০টি পাখির মৃতদেহ মিলেছে। যার মধ্যে অধিকাংশই কাক। এ ছাড়াও কিছু শীতের পরিযায়ী পাখি আছে। মৃতদেহ থেকে রক্ত সংগ্রহ করে ভুপালের পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। জানা গেছে, এর মধ্যে প্রায় ৪৫০টি পাখির শরীরে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার নমুনা মিলেছে।

 এই ইনফ্লুয়েঞ্জা পোলট্রির পাখিদের বেশি হয়। এ ধরনের ইনফ্লুয়েঞ্জা হলে পোলট্রিতে মড়ক লাগে। তবে এখনো পর্যন্ত পোলট্রিতে তা পৌঁছয়নি বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। অবশ্য ভারতে লাফিয়ে বাড়ছে বার্ড ফ্লুর সংখ্যা।

বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, বার্ড ফ্লু ছড়িয়ে পড়লেও তা নিয়ে আতঙ্কিত হওয়ার সময় এখনো আসেনি। মানুষকে এখনো পর্যন্ত এই রোগ সমস্যায় ফেলেনি। তবে সচেতন থাকা জরুরি। পরিস্থিতি সামলাতে প্রায় প্রতিটি রাজ্যই অসুস্থ পাখি মারার কাজ শুরু করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর