সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

কৃষকদের পক্ষেই অমর্ত্য সেন

কৃষকদের পক্ষেই অমর্ত্য সেন

প্রায় তিন মাস ধরে কৃষক আন্দোলন নিয়ে উত্তাল ভারত। এই আন্দোলনের মধ্যেই বিশ্বের বিখ্যাত অর্থনীতিবিদ ও নোবেল জয়ী অমর্ত্য সেন বলেছেন, কৃষিনির্ভর যে কোনো দেশের অর্থনীতির অগ্রগতিতে শুধু বাজার পরিস্থিতি দেখলেই হবে না, কৃষকদের নিরাপত্তা, দিনযাপনে অনিশ্চয়তা সর্বোপরি, তাদের সব রকমের স্বার্থ, সুবিধা নিশ্চিত করতে হয়। তিনি বলেন, শুধু শেয়ারবাজার ঊর্ধ্বমুখী হলেই দেশের অর্থনৈতিক স্বাস্থ্যবৃদ্ধি হয় না। আমজনতার ক্রয়ক্ষমতা বাড়ে, সেদিকেও নজর রাখতে হবে সরকারকে। না হলে জিডিপির হার টেনে তোলা সম্ভব নয়। নোবেলজয়ী এ অর্থনীতিবিদ বলেন, শুধু বাজারের স্বাস্থ্য দেখলেই হবে না। কৃষকদের ব্যক্তিগত স্বার্থ, তাদের উপার্জন, প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলের উৎপাদন ও কৃষকদের দিনযাপনের অনিশ্চয়তা দূর করার ব্যাপারেও সরকারকে সচেষ্ট হতে হবে। ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে অমর্ত্য সেন এসব কথা বলেন। মূলত ভারতের সাম্প্রতিক কৃষক আন্দোলনের পরিপ্রেক্ষিতে এ কথা বলেছেন তিনি। তিনি মন্তব্য করেন, কৃষকদের আন্দোলনকে সহানুভূতির চোখে দেখতে হবে। খরা, অতিবৃষ্টি, বন্যা, সাইক্লোনের মতো প্রাকৃতিক দুর্যোগের দরুন কৃষকদের যে রুটিরুজির সমস্যা তৈরি হচ্ছে, সেটা সরকারকে বুঝতে হবে।

তার মোকাবিলার জন্য সরকারকে আগেভাগে কল্যাণমূলক পরিকল্পনা ও তার জন্য অর্থবরাদ্দ করে রাখতে হবে। নোবেলজয়ী অর্থনীতিবিদ মনে করেন, সামনের দিনগুলোতে সুখের স্বপ্নে বিভোর হয়ে থাকাটা কোনো দেশের সুবিবেচক অর্থনীতির কাজ নয়। বরং কঠিন পরিস্থিতির মোকাবিলার জন্য আগেভাগে তৈরি থাকাটাই সুবিবেচক অর্থনীতির প্রথম লক্ষ্য হওয়া উচিত।

অমর্ত্যরে কথায়, ‘কৃষকদের ব্যক্তিগত স্বার্থের দিকে নজর রাখতে গেলে কেন বাজার অর্থনীতির বিরোধিতা করা হবে, এটা বোধগম্য হচ্ছে না। সাম্প্রতিক পরিস্থিতিতে আমি মনে করি, কোনো দেশের আর্থিক সমৃদ্ধির জন্য বাজার অর্থনীতি বড় ভূমিকা নিতে পারে। তবে তার জন্য ভারতের মতো কৃষিনির্ভর দেশের কৃষকদের ব্যক্তিগত চাওয়া-পাওয়াগুলোকে উপেক্ষা করার প্রয়োজন হয় না। উপেক্ষা করলে বরং হিতেবিপরীতই হবে। দেশের জিডিপির হার টেনে তোলা সম্ভব হবে না।

সর্বশেষ খবর