সোমবার, ৮ মার্চ, ২০২১ ০০:০০ টা

শঙ্কার দিকে এগোচ্ছে পৃথিবী!

শঙ্কার দিকে এগোচ্ছে পৃথিবী!

অ্যান্টার্কটিকায় আবারও ফাটল দেখা দিয়েছে। ৪৯০ বর্গমাইলের একটি হিমশৈলকে পর্যবেক্ষণে রেখেছেন বিজ্ঞানীরা। পরিবেশবিদদের মতে, মাত্রাতিরিক্ত কার্বন নিঃসরণ এবং জলবায়ু পরিবর্তন এর জন্য দায়ী।

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, পৃথিবীর একমাত্র বরফে ঘেরা বৃহত্তম অঞ্চল অ্যান্টার্কটিকার হিমশৈলে (ব্রুন্ট আইস শেলফ) ফাটল দেখা দিয়েছে। হিমশৈলটি আকারে ১ হাজার ২৭০ বর্গ কিলোমিটার। যা যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির চেয়ে বড় এবং ইংল্যান্ডের বেডফোর্ডশায়ার রাজ্যের সমান। গত এক দশক ধরে অঞ্চলটির গিসিয়োলজিস্টরা এমন পরিস্থিতির আশঙ্কা করে আসছিলেন। প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রথম ফাটল দেখার প্রায় ১০ বছর পর দ্বিতীয় ফাটলটি বিজ্ঞানীদের নজরে আসে। ব্রিটিশ অ্যান্টার্কটিক সার্ভে কর্তৃপক্ষ জানিয়েছে, ৪৯০ বর্গমাইলের হিমশৈলটিকে পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা। পরিবেশবিদরা হিমশৈলে ফাটলের ঘটনায় মাত্রাতিরিক্ত কার্বন নিঃসরণ এবং জলবায়ু পরিবর্তনকেই দায়ী করছেন। দ্য হ্যালি রিসার্চ স্টেশন অ্যান্টার্কটিকার হিমশৈলেই অবস্থিত। স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, এ ধরনের ঘটনা সত্যি অপ্রত্যাশিত। কারণ, ১৫০ মিটার পুরু হিমশৈলটি আমেরিকা মহাদেশের সঙ্গে লাগোয়াভাবে অবস্থিত। নিউইয়র্ক সিটি থেকে মাত্র ৩০২ মাইল দূরে হিমশৈলটির অবস্থান। ডাচেস ভ্যালে এক প্রতিবেদনে জানিয়েছে, এ ধরনের বিপর্যয়ে বিজ্ঞানীদের কপালে এখন চিন্তার ভাঁজ।

কারণ, হিমশৈলের ভাঙনে ক্ষতির মুখে পড়তে পারে ওই অঞ্চলের সামুদ্রিক বাস্তুসংস্থান। এর আগে ২০১৭ সালে এত বড় হিমশৈল ভেঙে পড়েছিল। যার বরফ খ- মিশে যায় সাগরে। অ্যান্টার্কটিকার পরিবেশ আর মহাকাশ নিয়ে গবেষণার জন্য ১৯৫৬ সাল থেকে অ্যান্টার্কটিকার ব্রুন্ট আইস শেলফে ৬টি গবেষণা কেন্দ্র কার্যক্রম চালাচ্ছে। গবেষণা সংস্থাগুলো জানিয়েছে, ভাঙনের সময় অ্যান্টার্কটিকার তাপমাত্রা ছিল মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস। মহাদেশটির ৯৮ শতাংশই বরফে আচ্ছাদিত। ১ কোটি ৪০ লাখ বর্গ কিলোমিটারের মহাদেশটিতে হিমশৈল আছে ২ লাখ ৬৫ হাজার গিগাটন। এটি পৃথিবীর ৬১ শতাংশ বিশুদ্ধ পানির উৎস। অ্যান্টার্কটিকা, আর্কটিক, গ্রিনল্যান্ড আর পৃথিবীর বরফে ঘেরা দ্বীপগুলোর বরফ যদি গলে যায়, তাহলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৭০ মিটার বাড়বে। উপকূলীয় সব এলাকা পানিতে তলিয়ে যাবে। স্থানীয় রিসার্চ সেন্টারগুলো জানিয়েছে, অ্যান্টার্কটিকা বছরে ১১ হাজার ৮০০ কোটি টন বরফ হারাচ্ছে।

সর্বশেষ খবর