মঙ্গলবার, ১ জুন, ২০২১ ০০:০০ টা

মমতার নতুন উপদেষ্টা আলাপন মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী

কলকাতা প্রতিনিধি

পশ্চিমবঙ্গের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। আইএএস (ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস) অবসর নেওয়ার পর তাকে মুখ্যমন্ত্রী   মমতা ব্যানার্জির উপদেষ্টা   নিয়োগ করা হয়েছে। তাকে জরুরি ভিত্তিতে দিল্লিতে বদলির নির্দেশের ঘটনা নিয়ে কেন্দ্র ও রাজ্য সংঘাতের মধ্যেই গতকাল মুখ্য সচিবের পদ থেকে অবসর নিলেন আলাপন। রাজ্যের নতুন মুখ্য সচিব হচ্ছেন হরিকৃষ্ণ    দ্বিবেদী, স্বরাষ্ট্রসচিব হচ্ছেন ভগবতী প্রকাশ  গোপালিকা।

রাজ্যের অত্যন্ত দক্ষ আইএএস কর্মকর্তা আলাপনের অবসর গ্রহণের (চাকরির শেষ দিন) কথা ছিল চলতি মে মাসের ৩১ তারিখ (সোমবার)। কিন্তু কয়েকদিন আগে রাজ্য সরকারের আবেদনের ভিত্তিতে কেন্দ্রীয় সরকার তার চাকরির মেয়াদ আরও তিন মাস বাড়ায়।

কিন্তু গত শুক্রবারই আচমকা আলাপনের দিল্লিতে বদলির নির্দেশিকা আসে। সেখানে ৩১ মে সকাল ১০টায় দিল্লির নর্থ ব্লকে কেন্দ্রীয় কর্মীবৃন্দ ও প্রশিক্ষণ মন্ত্রণালয়ে যোগ দিতে বলা হয় আলাপনকে। আর এরপরই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রবল তোপ দাগেন মমতা ব্যানার্জি। কেন্দ্রে এই সিদ্ধান্তকে অসাংবিধানিক, দুর্ভাগ্যজনক, আইনবহির্ভূত বলে আখ্যায়িত করে মমতা বলেছিলেন সম্প্রতি বিধানসভার নির্বাচনে রাজ্যে খারাপ ফলাফলের কারণেই বিজেপি এই প্রতিহিংসার রাজনীতি করছে।

সর্বশেষ খবর