শিরোনাম
বুধবার, ২৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

তালেবানকে সন্ত্রাসী গোষ্ঠী বললেন ট্রুডো

তালেবানকে সন্ত্রাসী গোষ্ঠী বললেন ট্রুডো

দীর্ঘ ২০ বছর পর আফগানিস্তান দখলে নিয়েছে তালেবান। গত ১৫ আগস্ট রাজধানী কাবুল দখলের পর থেকেই দেশটিতে দেখা দিয়েছে  বিশৃঙ্খলা। তালেবান ইস্যুতে আন্তর্জাতিক মহলেও বেড়েছে উত্তেজনা। এমন পরিস্থিতিতে আফগানিস্তান নিয়ন্ত্রণকারী তালেবানকে ‘সন্ত্রাসী সত্তা’ হিসেবে উল্লেখ করে, সশস্ত্র সংগঠনটির ওপর নিষেধাজ্ঞার পথ খোলা রেখেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ট্রুডো সাংবাদিকদের বলেন, ‘কানাডা এরই মধ্যে বলেছে এবং বহুদিন ধরেই মনে করে যে, তালেবান সন্ত্রাসী এবং তারা সন্ত্রাসীদের আশ্রয় দেয়। তাই তারা সন্ত্রাসীদের তালিকায় রয়েছে। সুতরাং, হ্যাঁ, আমরা নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলতে পারি।’ অনেককেই ইতস্তত করতে দেখা গেলেও তালেবানের ব্যাপারে নিজের অবস্থান স্পষ্ট করলেন ট্রুডো।

 সোমবার তিনি ইসলামপন্থি এই মিলিশিয়া বাহিনীটিকে সরাসরি সন্ত্রাসী সংগঠন বলে ঘোষণা করেছেন। একই সঙ্গে তালেবানের ওপর যে কোনো নিষেধাজ্ঞায় তার সমর্থনের কথাও জানান দেন কানাডার প্রধানমন্ত্রী। ট্রুডো জি-৭ আলোচনায় তালেবানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা তুলবেন বলে জানিয়েছেন।

ট্রুডো জানান, কানাডা এখন যত বেশি সম্ভব আফগানকে উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। কানাডা জানিয়েছে, তারা তালেবানের হাত থেকে বাঁচাতে ২০ হাজার আফগানকে আশ্রয় দেবে। নতুন এই প্রোগ্রামের অধীনে এখন পর্যন্ত ৯০০ আফগান কানাডা পৌঁছেছে।

 

সর্বশেষ খবর