রবিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা
গ্রেফতার ২৬৭

অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভ

অস্ট্রেলিয়ায় লকডাউনবিরোধী বিক্ষোভ

অস্ট্রেলিয়ায় লকডাউনের বিরুদ্ধে গতকাল ব্যাপক বিক্ষোভ হয়েছে। অনুমতি না নিয়ে বিক্ষোভ করার কারণে পুলিশ তাদের ওপর চড়াও হয় -এএফপি

প্রাণঘাতী করোনার সংক্রমণ ঠেকাতে অস্ট্রেলিয়ায় চলছে লকডাউন। তবে মানুষজন এর বিরুদ্ধে বিক্ষোভ করছেন। অনুমতি না নিয়ে বিক্ষোভ করার কারণে গতকাল দেশটির পুলিশ বিক্ষোভকারীদের ওপর চড়াও  হলে দুই পক্ষের সংঘর্ষ বাধে। পুলিশ আড়াই শতাধিক বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। এ ছাড়া আহত হয়েছেন কয়েকজন পুলিশ কর্মকর্তা।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী অস্ট্রেলিয়ার পুলিশ মেলবোর্ন থেকে ২৩৫ এবং সিডনি থেকে ৩২ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে। ভিক্টোরিয়া রাজ্য পুলিশ জানিয়েছে, এ ঘটনায়  কয়েকজন পুলিশ কর্মকর্তা পদদলিত হয়ে আহত হয়েছেন। আহত ছয়  পুলিশ কর্মকর্তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভিক্টোরিয়ার রাজধানী মেলবোর্নে আনুমানিক ৭০০ মানুষ বিক্ষোভে অংশ নেন। তাদের ঠেকাতে সিটি সেন্টার এলাকায় মোতায়েন করা হয় ২ হাজার পুলিশ। তল্লাশিচৌকির পাশাপাশি ব্যারিকেড দেওয়া হয় সড়কে। বিক্ষোভের কারণে শহরের গণপরিবহন এবং রাইড শেয়ারিং সেবা বন্ধ ঘোষণা করা হয়। এরপরও সংঘর্ষ বাধে। লকডাউনবিরোধী শত শত মানুষের বিক্ষোভ ঠেকাতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয় নিউ সাউথ ওয়েলস রাজ্যের রাজধানী শহর সিডনিতেও। বিপুল জনসমাবেশ ঠেকাতে সাধারণ পুলিশের পাশাপাশি শহরের রাস্তায় মোতায়েন করা হয় রায়ত, হাইওয়ে ও গোয়েন্দা পুলিশ। সেখানে সংঘর্ষ এবং বিক্ষোভকারীরা গ্রেফতার হয়েছেন।

করোনার অতিসংক্রামক ধরন ডেল্টার কারণে গত জুনের মাঝামাঝি থেকে সিডনি, মেলবোর্নের পাশাপাশি অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরাতেও নতুন করে ভাইরাসটির প্রকোপ শুরু হয়েছে। কয়েক সপ্তাহ ধরে এসব এলাকায় জারি রয়েছে লকডাউন। গতকাল যে ১৮৮২ জনের করোনা শনাক্ত হয়েছে তাদের অধিকাংশ সিডনির। অস্ট্রেলিয়ার সরকারি ঘোষণা অনুযায়ী ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলস এবং ক্যানবেরায় ১৬ বা তার চেয়ে বেশি বয়সী ৭০ শতাংশ মানুষকে পূর্ণ ডোজ টিকা না দেওয়া পর্যন্ত লকডাউন প্রত্যাহার করে নেওয়া হবে না।

অস্ট্রেলিয়ায় কভিড টিকাদান কর্মসূচির বর্তমান যে গতি, অক্টোবরের শেষ বা নভেম্বরের আগে তা সম্ভব নয়। প্রসঙ্গত, ওয়াল্ডোমিটারের তথ্যানুযায়ী গতকাল শনিবার পর্যন্ত দেশটিতে করোনায় ৭ লাখ ২২ হাজার ৩৫৭ জন আক্রান্ত হয়েছেন। আর মৃত্যুবরণ করেছে ১০ হাজার ৮৮৯ জন। এএফপি।

সর্বশেষ খবর