মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

সেই রাম রহিমের আজীবন কারাদন্ড

সেই রাম রহিমের আজীবন কারাদন্ড

ভারতের সেই ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংয়ের আজীবন কারাদন্ড দিল ভারতের হরিয়ানা রাজ্যের আদালত। প্রায় ১৯ বছরের পুরনো খুনের মামলায় সেই খুনের মামলায় ডেরা সাচা সৌদার প্রধান ছাড়াও চারজনের যাবজ্জীবন সাজা হয়েছে। তারা হলেন, কৃষ্ণ লালা, জসবীর সিং, অবতার সিং এবং সবদিল। অভিযুক্তদের গত ৮ অক্টোবর দোষী সাব্যস্ত করেছিলেন হরিয়ানার পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত। ২০০২ সালে সাংবাদিক এবং রাম রহিমের তৎকালীন আপ্ত সহায়ক রঞ্জিত সিংহকে হত্যা করা হয়। আজীবন কারাবাসের সঙ্গেই তাকে আর্থিক জরিমানাও করা হয়েছে। আদালত জানিয়েছে, রীতিমতো পরিকল্পনা করেই রণজিৎ সিংকে হত্যা করেন রাম রহিম। রোহতাক জেল থেকে রাম রহিম ক্ষমা প্রার্থনা করলেও তাকে তার আবেদন গৃহীত হয়নি। সাধারণ একজন মানুষকে পরিকল্পিত হত্যার দায়ে তাকে অভিযুক্ত করা হয়েছে।

সিবিআই চার্জশিট অনুযায়ী, ডেরা প্রধানের ক্যাম্পের ভিতরে নারী শিষ্যাদের যৌন হেনস্তার অভিযোগ তুলে একটি বেনামি চিঠি প্রচার করার বিষয়ে শিষ্য রঞ্জিত সিংকে সন্দেহ করেছিলেন গুরমিত রাম রহিম সিং। থানেসার থানায় হত্যা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে একটি এফআইআর দায়ের করা হয়। ২০০৩ সালে হাই কোর্ট এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়। ২০০৭ সালে CBI ডেরা প্রধানের বিরুদ্ধে চার্জশিট জমা দেয়।

সাজার আগে, হরিয়ানার পঞ্চকুলা জেলায় ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি করা হয়। এই নিয়ে দ্বিতীয় মামলায় তাকে আজীবন কারাবাসের সাজা দেওয়া হলো। ২০১৭ সালে, গুরমিত রাম রহিম সিং দুই শিষ্যাকে ধর্ষণের দায়ে ২০ বছরের কারাদন্ডে দন্ডিত হন।

 দুই বছর আগে, সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতি হত্যার দায়ে দলের প্রধানকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়েছিল।

সর্বশেষ খবর