রবিবার, ২৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ভারতে করোনাভাইরাস সংক্রমণ ফের বাড়ছে

রাশিয়ায় আবারও লকডাউনের পরিকল্পনা

প্রতিদিন ডেস্ক

ভারতে করোনাভাইরাস সংক্রমণ ফের বাড়ছে

করোনার ডেল্টা স্ট্রেনের পর নতুন আরেক মিউটেশন ছড়িয়ে পড়া শুরু করেছে। বলা হচ্ছে, এই মিউটেশন ডেল্টার চেয়েও ভয়ঙ্কর। এদিকে ভারতে করোনা সংক্রমণ মাঝে কমে এলেও হঠাৎ তা আবার বাড়তে শুরু করেছে। এতে করে ভাবিয়ে তুলছে দেশটির কর্মকর্তাদের। সূত্র : রয়টার্স, এনটিভি, আনন্দবাজার।

খবরে বলা হয়, আগের দিন সারা ভারতে ১৬ হাজার ৩২৬ জন নতুন কভিড-১৯ রোগী ধরা পড়েছে। এক দিনে সংক্রমণ বৃদ্ধির হার ৩ দশমিক ৪২ শতাংশ। পশ্চিমবঙ্গেও রোগীর সংখ্যা বেড়েছে। বৃহস্পতিবার যেখানে ৮৩৩ জন রোগী শনাক্ত হয়েছিল, তা শুক্রবার বেড়ে দাঁড়িয়েছে ৮৪৬। রাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, দুর্গাপূজার উৎসবে স্বাস্থ্যবিধি মানতে মানুষের অসচেতনতায় বাড়ছে সংক্রমণ। এক কর্মকর্তা বলেন, ‘প্রশাসন, চিকিৎসক সবাই প্রস্তুত আছি। কিন্তু প্রশ্ন হলো, মানুষ কী করে স্মৃতি ভুলে যাচ্ছেন? নিজের পরিবার-পরিজনের পাশাপাশি আমাদের কথাও তো ভাবা উচিত। নিজেদের ভালো কি তারা বোঝেন না?’

ডেল্টার নতুন মিউটেশন :  করোনাভাইরাসের প্রথম দুই স্ট্রেন বা প্রজাতি আলফা এবং বিটার পরে উদ্ভব হয়েছিল ডেল্টার। ভারতে প্রথম খুঁজে পাওয়া এই ডেল্টা স্ট্রেন ছিল এ যাবত সব থেকে ভয়ঙ্কর। কিন্তু এবার এমন এক স্ট্রেন খুঁজে পাওয়া গেছে যা  ডেল্টার চেয়েও সংক্রমক। AY.4.2 নামক এই  স্ট্রেনের প্রকোপে বিধ্বস্ত হতে চলেছে এশিয়া এবং ইউরোপের একাধিক দেশ। তবে বলা হচ্ছে, এই নয়া AY.4.2 স্ট্রেন ডেল্টারই মিউটেশন। সংক্রমণের ক্ষমতা ডেল্টা এবং ডেল্টা প্লাসের চেয়ে  বেশি তা জানা গেলেও, এর ধ্বংসকারী ক্ষমতা কতটা তা এখনও জানা যায়নি। গবেষকরা সেই  খোঁজেই ব্যস্ত রয়েছেন। কেউ কেউ মনে করছেন, সংক্রমণ বেশি হলেও এই প্রজাতির ফলে মৃত্যুহার বাড়বে না।

প্রথমবার যেমন করোনাভাইরাসের নতুন স্ট্রেন ব্রিটেনে পাওয়া গেছিল এই AY.4.2 স্ট্রেনও এখন ব্রিটেনেই সংক্রমণ ছড়াচ্ছে। এ নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বরিস জনসনের প্রশাসন। কারণ, আবারও  দৈনিক সংক্রমণ ৫০ হাজারের কোটা পার করেছে। বৃহস্পতিবারের সরকারি পরিসংখ্যান বলেছে, নতুন করে আক্রান্ত ৫২,০০৯ জন। টিকাকরণে গতি আসার পর এখন প্রায় সব ধরনের বিধিনিষেধ তুলে  নেওয়া হয়েছে ব্রিটেনে। স্টেডিয়াম ভর্তি করে খেলা  দেখা চলছে, বার-রেস্তোরাঁও চলছে ধুমধাম করে। অবশ্য টিকার দুই ডোজ থাকা বাধ্যতামূলক, কিন্তু তাতে সংক্রমণ আটকাচ্ছে না বলে জানা গেছে।    

রাশিয়ায় ফের লকডাউনের পরিকল্পনা : রাশিয়ায় করোনাভাইরাস মহামারীতে টানা পঞ্চম দিনের মতো রেকর্ডসংখ্যক রোগীর মৃত্যু হয়েছে। গতকাল ১ হাজার ৭৫ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে। এ সময়ে রেকর্ড সংখ্যক ৩৭ হাজার ৬৭৮ জন নতুন রোগীও শনাক্ত হয়েছে। পরিস্থিতি সামলাতে কর্তৃপক্ষ দেশব্যাপী কর্মস্থলগুলো বন্ধ রাখা এবং রাজধানী মস্কোতে লকডাউন দেওয়ার পরিকল্পনা করেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে। করোনার বিরুদ্ধে বিশ্বের প্রথম টিকাগুলোর একটি উৎপাদন করা সত্ত্বেও রাশিয়া তার জনসংখ্যার মাত্র প্রায় এক-তৃতীয়াংশকে টিকা দিতে পেরেছে।

সর্বশেষ খবর