মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

রাশিয়াকে হুঁশিয়ারি দিল জি-৭

রাশিয়া ও আমেরিকার সম্পর্কের ক্ষেত্রে সংকটের একটি কেন্দ্র হয়ে উঠেছে ইউক্রেন

যুক্তরাষ্ট্রের পর রাশিয়াকে ভয়ানক পরিণতির হুমকি দিল শিল্পোন্নত সাত দেশের জোট জি-৭। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস লিভারপুলে জি-৭-এর শীর্ষ কূটনীতিকদের এক সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন চালায় তাহলে দেশটিকে ভয়ানক পরিণতি ভোগ করতে হবে।

ইংল্যান্ডের লিভারপুল শহর স্থানীয় সময় রবিবার ওই বৈঠকে লিজ ট্রাস বলেন, বৈশ্বিক জিডিপির ৫০ শতাংশের অংশীদার জি-৭ জোটভুক্ত দেশগুলো ঐক্যবদ্ধভাবে বার্তা দিচ্ছে- যদি রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালায় তাহলে দেশটিকে ভয়ানক পরিণতি ভোগ করতে হবে।

রাশিয়া ও আমেরিকার সম্পর্কের ক্ষেত্রে সংকটের একটি কেন্দ্র হয়ে উঠেছে ইউক্রেন। পশ্চিমাদের অভিযোগ, ইউক্রেন দখল করতে চায় রাশিয়া। এজন্য ইউক্রেন সীমান্তে রাশিয়া লাখো সেনার সমাবেশ ঘটিয়েছে। এখন তারা ইউক্রেনে বড় পরিসরে সম্ভাব্য একটি সামরিক আগ্রাসন চালানোর প্রস্তুতি নিচ্ছে। পশ্চিমাদের এমন অভিযোগের মধ্যে রাশিয়াকে হুঁশিয়ারি দিলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী।

রাশিয়াকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারির পর জি-৭-এর পক্ষ থেকে একটি যৌথ বিবৃতি দেওয়া হবে বলে ধারণা করা হচ্ছে। এ বিবৃতির একটি খসড়া অনুলিপি পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক তৎপরতার নিন্দা জানিয়ে উত্তেজনা বন্ধের আহ্বান রয়েছে।

মার্কিন গোয়েন্দাদের দাবি, দু-এক মাসের মধ্যে ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনা নিয়ে থাকতে পারে রাশিয়া। এজন্য ইউক্রেন সীমান্তে রাশিয়া প্রায় ১ লাখ ৭৫ হাজার সেনা মোতায়েন করেছে। গোয়েন্দা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ বলেছেন, মস্কো জানুয়ারির শেষে সামরিক হামলার পরিকল্পনা করে থাকতে পারে। তবে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের এ অভিযোগ অস্বীকার করে আসছে ক্রেমলিন। মস্কো বলছে, রাশিয়াবিদ্বেষী রোগে আক্রান্ত হয়েছে পশ্চিমা দেশগুলো। মস্কোর পক্ষ থেকে আরও বলা হচ্ছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণবাদী নীতি রাশিয়াকে হুমকির মুখে ফেলেছে।

এদিকে জি-৭-এর বিবৃতির খসড়ায় বলা হয়েছে, ইউক্রেনে নতুন করে সামরিক আগ্রাসন চালালে তার ভয়ানক পরিণতি ও চরম মূল্য সম্পর্কে রাশিয়ার কোনো সন্দেহ থাকা উচিত নয়। ইউক্রেনসহ অন্য যে কোনো দেশের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার বিষয়ে তারা আবার তাদের অবিচল প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করছে।

ইউক্রেনকে অস্ত্র দিলেও সেনা পাঠাবে না যুক্তরাষ্ট্র : ইউক্রেনকে ৩০টি অ্যান্টি-ট্যাংক মিসাইল সিস্টেম ও ১৮০টি মিসাইল দিয়েছে যুক্তরাষ্ট্র। গত অক্টোবরে এ অস্ত্রসরঞ্জাম হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের মুখপাত্র লে. কর্নেল অ্যান্টন সেমেলরথ। তবে অস্ত্র দিলেও ইউক্রেনে কোনো সৈন্য পাঠাবে না বলে জানিয়েছে ওয়াশিংটন। এদিকে ইউক্রেন আক্রমণ করলে রাশিয়াকে ভয়ানক মূল্য দিতে হবে বলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সতর্ক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ ঘটনায় শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭ও প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। ইউক্রেন আক্রমণ করা রাশিয়ার জন্য ‘কৌশলগত ভুল’ হবে বলে মন্তব্য করেছে জোটটি।

সর্বশেষ খবর