সোমবার, ৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

আগুনে পুড়ল দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবন

আগুনে পুড়ল দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবন

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবনে আগুন জ্বলছে -এএফপি

দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপটাউনের পার্লামেন্ট ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। কর্মকর্তারা বলছেন পার্লামেন্ট ভবনের চারতলার অফিসে আগুনের সূত্রপাত হয় এবং তা দ্রুত পার্লামেন্টের নিম্নকক্ষ বা ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন কক্ষে ছড়িয়ে পড়ে। দেশটির পাবলিক ওয়ার্কস অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার মন্ত্রী পেট্রেসিয়া ডে লিলে জানান, গতকাল সকালে পার্লামেন্টের একটি ভবনের তৃতীয়তলা থেকে আগুনের সূত্রপাত হয়। এর পর তা ন্যাশনাল অ্যাসেম্বলি বিল্ডিংয়ে ছড়িয়ে পড়ে। কেপটাউনে অবস্থিত পার্লামেন্ট হাউসটি তিনটি সেকশনে বিভক্ত। এর একটি হলো ন্যাশনাল অ্যাসেম্বলি বিল্ডিং, যেখানে সংসদ অধিবেসন বসে। কেপটাউন ফায়ার সার্ভিসের মুখপাত্র জেরমাইন কারেলজ অগ্নিকান্ডে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছেন। সংসদ ভবনের কাছেই আর্চবিশপ ডেসমন্ড টুটুর শেষকৃত্য হয়েছিল। তার কয়েক ঘণ্টার পরই সংসদ ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ক্যাপটাউন শহর কর্তৃপক্ষ প্রাথমিকভাবে জানিয়েছে, পার্লামেন্ট ভবনের ছাদের আশপাশে কোনো জায়গায় আগুন লাগে। পরে আগুন ন্যাশনাল অ্যাসেম্বলি ভবনে ছড়িয়ে পড়ে।

গণপূর্ত ও অবকাঠামো মন্ত্রী প্যাট্রিসিয়া ডি লিলি পরে সাংবাদিকদের জানান, অগ্নিকান্ড অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। ‘আগুনে এখন ন্যাশনাল অ্যাসেম্বলি কক্ষ (নিম্নকক্ষ) পুড়ছে, তবে অন্যান্য অংশেরটুকু নিয়ন্ত্রণে এসেছে,’ বলেছেন তিনি।

প্রাথমিক প্রতিবেদনে একটি অফিস প্রাঙ্গণ থেকে আগুনের সূত্রপাত এবং পরে সেখান থেকে অন্যত্র ছড়িয়ে পড়ার ইঙ্গিত মিলেছে বলে জানিয়েছেন কেপটাউন মেয়রাল কমিটির সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা জঁ-পিয়েরে স্মিথ।

‘ভবনের ছাদের একাংশ ধসে পড়েছে। আগুন লাগার পর ফায়ার অ্যালার্ম কাজ করেনি। দেয়ালে বড় বড় ফাটল শনাক্ত করার কথা জানিয়েছেন কর্মকর্তারা, যা উদ্বেগের বিষয়,’ বলেছেন তিনি। জরুরি বিভাগের কর্মীরা ভবনের ভিতরে ঢুকে পানি ছিটালে ছাদ ও ভবনের প্রবেশপথ দিয়ে ধোঁয়া বের হতে শুরু করে।

ছুটির কারণে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে এখন কোনো অধিবেশন চলছে না।

দক্ষিণ আফ্রিকার পার্লামেন্ট ভবনটির তিনটি অংশ। এর মধ্যে সবচেয়ে পুরনো অংশটি নির্মিত হয় ১৮৮৪ সালে। এ ছাড়া ১৯২০ ও ১৯৮০-এর দশকে নতুনতর অংশগুলো নির্মিত হয়। কেপটাউনের এই পার্লামেন্ট ভবনের তিনটি অংশ রয়েছে, যার মধ্যে সবচেয়ে পুরনো অংশটি নির্মিত হয় ১৮৮৪ সালে, বাকি দুটি অংশ মাথা তোলে ১৯২০ ও ১৯৮০-এর দশকে।

সর্বশেষ খবর