মঙ্গলবার, ১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে বৃহস্পতিবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে

কলকাতা প্রতিনিধি

করোনা ভয় জয় করতে চলছে পশ্চিমবঙ্গ। আর তা জানান দিয়েই আগামী পরশু অর্থাৎ ৩ ফেব্রুয়ারি থেকে খুলে দেওয়া হচ্ছে রাজ্যের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান। গতকাল রাজ্য সরকারের সচিবালয় ‘নবান্ন’ থেকে এই ঘোষণা দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন ‘স্কুল (অষ্টম-নবম-দশম-একাদশ-দ্বাদশ শ্রেণি), কলেজ, বিশ্ববিদ্যালয়, পলিটেকনিক, আইটিআই- এগুলো আগামী বৃহস্পতিবার থেকে শুরু হয়ে যাবে। আগামী ৪ ও ৫ ফেব্রুয়ারি সরস্বতী পুজোর ছুটি। সেক্ষেত্রে বৃহস্পতিবার স্কুল খুললে তারা সবাই সরস্বতী পুজো করতে পারবে। অন্যদিকে পঞ্চম-ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পাড়ায় পাড়ায় পাঠশালা হবে। সেক্ষেত্রে পাড়াতেই ছোট ছোট জায়গায় শিক্ষালয় তৈরি করে শিক্ষকরা সেখানে শিক্ষা দেবেন। তবে ছোটদের স্কুল (প্রথম-চতুর্থ) এখনই খুলছে না।’ 

এদিকে রাজ্যজুড়ে কভিড-১৯ সংক্রমণ রোধে যে বিধিনিষেধ ৩১ জানুয়ারি পর্যন্ত জারি ছিল তা নতুন করে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। যদিও সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসার ফলে একাধিক ক্ষেত্রে শিথিল করা হয়েছে।

তার অভিমত ‘গত তিন বছর ধরে বিধিনিষেধ চলে আসছে, তা যদি সারা বছরই চলতে থাকে তবে মানুষের জীবনটাই অন্ধকারে ডুবে যাবে।

আর জীবন না চললে জীবিকাই বা কীভাবে চলবে। আর মানুষের যদি কর্মক্ষমতা, ক্রয়ক্ষমতা না থাকে, শিল্প চালু না থাকে, কর্মসংস্থানের সুযোগ না থাকে তবে সব কিছু থমকে যাবে। তাই অনেক সিদ্ধান্ত নিয়ে ‘ওয়ার্ক ফ্রম হোম’ এর ক্ষেত্রে ৭৫ শতাংশ, ৭৫ শতাংশ উপস্থিতি নিয়ে থিয়েটার, সিনেমা হল, রেস্তোরাঁ, বার চালু রাখা যাবে। নাইট কারফিউ সময় কমিয়ে রাত ১১টা থেকে পরদিন ভোর ৫টা করা হয়েছে।

সরকারি ও বেসরকারি অফিসে ৭৫ শতাংশ জনবল নিয়ে কাজকর্ম শুরু করা যাবে।

উল্লেখ্য, রাজ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী রবিবার এক দিনে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪২৭ জন, সবমিলিয়ে এখনো পর্যন্ত এই ভাইরাসে সংক্রমিত ১৯ লাখ ৯৩ হাজার ৬০৬ জন। রবিবার এক দিনে কভিডে মৃত ৩৩ জন, সবমিলিয়ে মৃতের সংখ্যা ২০ হাজার ৫৮৩।

 

সর্বশেষ খবর