শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

‘রাশিয়ার তৎপরতা আরও বাড়ছে’

মস্কো কোনো ভূমিকা ছাড়াই আচমকা হামলা শুরু করতে পারে

ইউক্রেন নিয়ে রাশিয়ার ভূমিকা নিয়ে ধূম্রজালের সৃষ্টি হয়েছে। রাশিয়া দাবি করছে তারা সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার শুরু করেছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও ন্যাটো দাবি করছে ইউক্রেন সীমান্তে সৈন্য কমানোর বদলে বরং আরও বাড়াচ্ছে রাশিয়া। যেটাকে তারা ‘লোক দেখানো’ পদক্ষেপ বলে মন্তব্য করছে। এর আড়ালে রুশ প্রেসিডেন্ট পুতিন আসলে ইউক্রেন আক্রমণের প্রস্তুতি আরও জোরালো করছেন বলে মন্তব্য তাদের। অর্থাৎ সে দেশ ‘সামরিক মহড়া’র শেষে সেনা প্রত্যাহারের যে ঘোষণা করেছে, বাস্তব পরিস্থিতির সঙ্গে তা মোটেই খাপ খাচ্ছে না। উল্লেখ্য, আয়ারল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বলেছেন যে তিন থেকে চার সপ্তাহের মধ্যে রাশিয়ার সামরিক ইউনিটগুলো নিজেদের স্বাভাবিক ঘাঁটিতে ফিরে যাবে। একাধিক দেশ রাশিয়ার বাড়তি তৎপরতার লক্ষণ দেখতে পাচ্ছে বলে দাবি করছে। ব্রিটেনের একাধিক গোয়েন্দা সংস্থা বলছে, সীমান্তের কাছে বরং আরও সাঁজোয়া গাড়ি, হেলিকপ্টার ও একটা গোটা অস্থায়ী হাসপাতাল স্থানান্তর করতে দেখা গেছে। মার্কিন প্রশাসনের এক কর্মকর্তা বলেছেন, রাশিয়া গত কয়েক দিনে বাড়তি ৭ হাজার সৈন্য ইউক্রেন সীমান্তে মোতায়েন করেছে। তবে তিনি এমন দাবির পক্ষে কোনো প্রমাণ দেননি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেন, রাশিয়ার কথা ও কাজের মধ্যে কোনো মিল নেই। এস্টোনিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থার সূত্র অনুযায়ী ইউক্রেন সীমান্তে ইতোমধ্যে আনুমানিক ১ লাখ ৭০ হাজার রুশ সৈন্য মোতায়েন করা হয়েছে। আরও দশটি সামরিক ইউনিট সেখানে আনা হচ্ছে। ধারণা করা হচ্ছে- রাশিয়া কোনো ভূমিকা ছাড়াই আচমকা হামলা শুরু করতে পারে। 

উপায় শুধু ন্যাটো-জেলেনস্কি : ইউক্রেন ন্যাটোয় যোগ দেবে কি না সেই প্রশ্নের সোজাসাপ্টা উত্তর দিলেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, ন্যাটোর সদস্য পদ তাঁর দেশের নিরাপত্তা নিশ্চিত করবে। এ ইস্যুতে সমঝোতার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন তিনি। রাশিয়ার হুমকির কারণে ন্যাটোতে যোগ দেওয়া ‘সহজ হবে না’ বলে জেলেনস্কি স্বীকার করে নিলেও এ ছাড়া ইউক্রেনের সামনে অন্য কোনো পথ নেই বলে মন্তব্য করেছেন তিনি।

কিয়েভে বিবিসির এক সাংবাদিককে একথা বলেন জেলেনস্কি। বিবিসির সংবাদদাতা সারাহ রেইনসফোর্ড জানতে চেয়েছিলেন, জেলেনস্কি পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার উচ্চাকাক্সক্ষা বাদ দিতে প্রস্তুত কি না।

সর্বশেষ খবর