মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

যুদ্ধ এড়ানোর চেষ্টা!

যুদ্ধ এড়ানোর চেষ্টা!

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কূটনৈতিক উদ্যোগের আওতায় মার্কিন ও রুশ শীর্ষ নেতাদের সরাসরি বৈঠকের সম্ভাবনা দেখা দিয়েছে। তবে তার আগে ইউক্রেনে যুদ্ধ এড়িয়ে চলতে হবে।

রবিবার টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন ম্যাক্রোঁ। তার আগেই মার্কিন গোয়েন্দাদের ধারণা হয়েছিল পুতিন রুশ সেনাদের ইউক্রেনের ওপর হামলার ছাড়পত্র দিয়ে দিয়েছেন। ম্যাক্রোঁর হস্তক্ষেপের ফলে সে অঘটন আপাতত কাটানো গেল কি না এখনো স্পষ্ট নয়। ফরাসি প্রেসিডেন্টের অফিসের তরফে দাবি করা হয়, বাইডেন ও পুতিন ‘ইউরোপে শান্তি ও নিরাপত্তা বজায় রাখার’ লক্ষ্যে একটি সম্মেলনের বিষয়ে সহমত পোষণ করেছেন।

এদিকে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেছেন, ‘আমরা সব সময় কূটনীতির জন্য প্রস্তুত। রাশিয়ার যুদ্ধ বেছে নিলে আমরা দ্রুত এবং গুরুতর নিষেধাজ্ঞা আরোপ করতে প্রস্তুত। বর্তমানে রাশিয়া খুব শিগগিরই ইউক্রেনের ওপর পূর্ণ মাত্রায় হামলার প্রস্তুতি চালিয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে।’

উল্লেখ্য, কয়েকদিন আগেই মস্কোয় গিয়ে ক্রেমলিনে বসে পুতিনের সঙ্গে দীর্ঘ ৫ ঘণ্টা বৈঠক করেছিলেন ইমানুয়েল ম্যাক্রোঁ। এরপর তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও বৈঠক করেন। এর পরও যুদ্ধের মেঘ দূর হয়নি। বরং দিন যত যাচ্ছে ততই প্রবল হচ্ছে যুদ্ধের আশঙ্কা। এ পরিস্থিতিতে বাইডেন ও পুতিন উভয়ের সঙ্গেই ফোনে কথা বললেন ম্যাক্রোঁ। তবে মস্কো এখনো প্রকাশ্যে এমন প্রস্তাব সম্পর্কে কিছু জানায়নি। ইউক্রেনও এমন সম্ভাবনা সম্পর্কে নীরব। আগামী বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের বৈঠক হওয়ার কথা।

সে আলোচনায় দুই শীর্ষ নেতার সাক্ষাতের অ্যাজেন্ডা স্থির করা হতে পারে। এমন বৈঠক হলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও উপস্থিত থাকবেন কি না এখনো স্পষ্ট নয়। ব্লিনকেন বলেন, যতক্ষণ না যুদ্ধ পুরোদমে শুরু হচ্ছে ততক্ষণ প্রতিটি মিনিট কাজে লাগিয়ে কূটনৈতিক পথে পুতিনকে হামলা থেকে বিরত রাখার চেষ্টা চালিয়ে যাওয়া হবে। গতকাল ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা ব্রাসেলসে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

এদিকে ইউক্রেন সীমান্তে উত্তেজনা কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। বেলারুশে রাশিয়ার সেনাদের মহড়া রবিবার শেষ হওয়ার কথা থাকলেও সে দেশ মহড়ার মেয়াদ বাড়ানোর ঘোষণা করেছে। মার্কিন কোম্পানি ম্যাক্সারের স্যাটেলাইটে তোলা ছবিতে ইউক্রেন সীমান্তের কাছে আরও রুশ সেনা মোতায়েনের লক্ষণ দেখা যাচ্ছে। বৃহস্পতিবার থেকে ইউক্রেনের নিরাপত্তা বাহিনী ও দেশের পুব প্রান্তে বিচ্ছিন্নতাবাদী রুশপন্থিদের মধ্যেও বিচ্ছিন্ন গোলাগুলি চলছে। দুই পক্ষই পরস্পরকে হিংসার জন্য দায়ী করছে। সংঘর্ষের ফলে নিয়ন্ত্রণ রেখার দুই প্রান্তেই হতাহতের খবর পাওয়া গেছে।

এদিকে রয়টার্সের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে, পূর্ব ইউক্রেনের রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলে থাকা শহর ডোনেটস্কের কেন্দ্রে গতকাল একটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দাবি করা হয়েছে, বিস্ফোরণের উৎস এখনো পরিষ্কার নয়।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর