মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

জাতিসংঘের সামনে একুশের শ্রদ্ধাঞ্জলি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরের সামনের পার্কে ‘মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ’ নির্মিত অস্থায়ী শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে প্রবাসীরা শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেছেন। এ সময় ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানে  এলাকা প্রকম্পিত হয়ে ওঠে।

এ কর্মসূচি পরিচালনায় ছিলেন শহীদ সন্তান ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নিউইয়র্ক চ্যাপ্টারের সভাপতি ফাহিম রেজা নূর এবং বাঙালির চেতনামঞ্চের সংগঠক আবদুুর রহিম বাদশা। কর্মসূচির শুভ সূচনা ঘটান তিথি দেব। বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূরএলাহি মিনা এবং নিউইয়র্কে বাংলাদেশের ডেপুটি কনসাল জেনারেল এস এম নাজমুল হাসান। হাড় কাঁপানো শীত উপেক্ষা করে কর্মসূচিতে অংশগ্রহণকারী সংগঠনের নেতাদের মধ্যে ছিলেন সেক্টর কমান্ডারস ফোরামের যুক্তরাষ্ট্র শাখার প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদসহ অন্যন্যরা।

বাশার চুন্নু, মহিলা সম্পাদক সবিতা দাস, সহসাংস্কৃতিক সম্পাদক রুবাইয়া শবনম প্রিয়া, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সেক্রেটারি ও নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আবদুল কাদের মিয়া, ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট জাফরউল্লাহ, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার ভূঁইয়া প্রমুখ।

এদিকে ডিসি একুশে এলায়েন্সের (ডিসিইএ) উদ্যোগে ‘বাংলাদেশি অমেরিকান আইটি প্রফেশনাল অর্গানাইজেশন (বাইটপোর)-এর ব্যবস্থাপনায় এবং আর্লিংটন আর্টস ও আর্লিংটন কাউন্টির সহযোগিতায় ১৯ ফেব্রুয়ারি ভার্জিনিয়ায় অনুষ্ঠিত হয়েছে ‘মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’র অনুষ্ঠান। অনুষ্ঠানে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম প্রধান অতিথি ছিলেন।

এছাড়া নিউজার্সি স্টেটের আটলান্টিক সিটিতে আগামী ২৫ ফেব্রুয়ারি  সিটির স্কুল ডিস্ট্রিক্টের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্?যাপনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ খবর