রবিবার, ১৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

হেসে সমালোচিত কমলা হ্যারিস

হেসে সমালোচিত কমলা হ্যারিস

রাশিয়ার অভিযানে বাস্তচ্যুত ইউক্রেইনবাসীকে নিয়ে এক প্রশ্নের উত্তর দেওয়ার আগে অট্টহাসি দিয়ে সমালোচনায় পড়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বৃহস্পতিবার ওয়ারশতে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দজেই দুদার সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে এই কান্ড ঘটান হ্যারিস। রুশ সামরিক অভিযান শুরুর পর ১৫ লাখের বেশি  ইউক্রেইনিয়ান দেশ ছেড়েছে, যাদের বেশিরভাগই রয়েছে নেটো জোটভুক্ত দেশ পোল্যান্ডে। সংবাদ সম্মেলনে এক সাংবাদিক প্রশ্ন রেখেছিলেন- যুক্তরাষ্ট্র কি ইউক্রেইনের শরণার্থী নেবে? পোল্যান্ডের প্রেসিডেন্ট কি যুক্তরাষ্ট্রকে এই অনুরোধ করবেন? প্রশ্নকর্তা প্রশ্ন শেষ করার পর কমলা হ্যারিস প্রথমে পোল্যান্ডের প্রেসিডেন্টের দিকে তাকান, দৃশ্যত তার অপেক্ষা ছিল উত্তরটি দুদাই আগে দেবেন কি না? এরপর নিজেই স্বগতোক্তি করেন ‘বিপদের বন্ধুই প্রকৃত বন্ধু’, তারপর হাসিতে ফেটে পড়েন। তার এই হাসির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার   পর তুমুল সমালোচনা হচ্ছে, যা তুলে এনেছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদ মাধ্যম।

 টুইটারে একজন লিখেছেন- ‘এটা অপ্রত্যাশিত এবং অগ্রহণযোগ্য। এখানে হাসির কী আছে?’ ‘দুর্গত মানুষদের নিয়ে এমন হাসি আমরা গত ৮০ বছরেও দেখিনি’, লিখেছেন আরেকজন। আরেকজন লিখেছেন, ‘প্রশ্নটি যখন শরণার্থীদের নিয়ে, তখন কমলা হ্যারিসই সেখানে হাসির উপাদান খুঁজে পান।’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচার সহযোগী জর্জ পাপাডোপোলাস লিখেছেন, ‘শরণার্থীদের নিয়ে আলোচনা কোনো হাসির বিষয় নয়।’ সংবাদ সম্মেলনে দুদা অবশ্য বলেছেন, ইউক্রেইনের শরণার্থীদের গ্রহণের কাজটি দ্রুত করতে পোল্যান্ড যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানিয়েছে।

সর্বশেষ খবর