শিরোনাম
বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

ভারতের ভূমিকায় অস্বস্তিতে বাইডেন

ভারতের ভূমিকায় অস্বস্তিতে বাইডেন

নরেন্দ্র মোদি (বামে) ও জো বাইডেন

ইউক্রেন নিয়ে দুই ভাগে বিভক্ত হতে চলেছে বিশ্ব। রাশিয়াকে এক ঘরে করতে যারপরনাই চেষ্টা করে চলেছে আমেরিকা। তবে এ ক্ষেত্রে চীন ও ভারত এখনো রাশিয়ার সঙ্গ ছাড়েনি। এই বিষয়টিকে ভালোভাবে নিচ্ছে না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাইতো রাগঢাক না রেখেই ভারতের ওপর চটে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি মন্তব্য করেছেন, ইউক্রেনে আগ্রাসনের ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে কোয়াড সদস্যদের মধ্যে একমাত্র ভারতের অবস্থানই ‘কিছুটা নড়বড়ে’। রাশিয়া ও পশ্চিমের সঙ্গে ভারসাম্য রেখে চলার চেষ্টা করছে ভারত। রাশিয়ার বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে কোয়াডের অন্য তিন সদস্য যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া। ভারত কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেনি, এমনকি এ আগ্রাসনের জন্য রাশিয়ার নিন্দাও জানায়নি। ভারতের সামরিক সরঞ্জামের বড় সরবরাহকারী রাশিয়া। কোয়াড হলো চতুর্ভুজীয় সুরক্ষা সংলাপ। এর সদস্য রাষ্ট্রগুলো হলো, আমেরিকা যুক্তরাষ্ট্র, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারত।

বিশ্লেষকরা বলছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারত এখনো অবধি কোনো পদক্ষেপ না নেওয়াতেই চটেছেন বাইডেন। এটা ঘটনা গত কয়েক বছর ধরেই আমেরিকার সঙ্গে সামরিক ও কৌশলগত সম্পর্ক মজবুত করছে ভারত। আবার পুরনো বন্ধু রাশিয়ার ক্ষেত্রে আমেরিকার চাপ সত্ত্বেও আপোস করেনি মোদি সরকার।

 মস্কোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্কেও বিধিনিষেধ জারি করেনি দিল্লি। এই অবস্থায় সোমবার ওয়াশিংটনে এক বাণিজ্য সভায় ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের অবস্থানের বিষয়ে প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘কোয়াড সদস্যদের মধ্যে ভারতের অবস্থান ব্যতিক্রমী। এই বিষয়ে পদক্ষেপ নিতে ভারত রহস্য ধরে রেখেছে। তবে জাপান ও অস্ট্রেলিয়া অত্যন্ত কড়া অবস্থান নিয়েছে।’? নাম না করে রুশ আগ্রাসনের বিরুদ্ধে ভারত কোনো পদক্ষেপ না করার বিষয়টিই তুলে ধরেছেন বাইডেন। চলতি মাসের শুরুতেই বৈঠকে বসেছিল কোয়াড সদস্যরা।  ওই বৈঠকে ইউক্রেনে রুশ আগ্রাসনের বিরুদ্ধে সরব হয় আমেরিকা, অস্ট্রেলিয়া ও জাপান। তবে সরাসরি মস্কোর বিরুদ্ধে কোনো মন্তব্য তো করেইনি ভারত। বরং আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকি মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়া থেকে অপরিশোধিত তেল কিনছে ভারত। আর এতেই ভারতের ওপর চটেছেন বাইডেন।

সর্বশেষ খবর