বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্র ও চীনকে সবুজ সংকেত শাহবাজ শরিফের

পাকিস্তানে সামাজিক মাধ্যমের ওপর ক্ষুব্ধ সেনাবাহিনী, গ্রেফতার

ক্ষমতায় এসে একই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনকে ‘সুসম্পর্ক রাখার’ সবুজ সংকেত দিয়েছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। জিইও নিউজ, ডন।

খবরে বলা হয়, চীনের সঙ্গে ইমরান খানের সখ্যের বিষয়টি সবার জানা, অন্যদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে শুরু হওয়া বিরোধ শেষ মুহূর্তে আরও তুঙ্গে রেখে গেছেন ইমরান খান প্রশাসন। ইমরান খানের প্রকাশ্য অভিযোগ ছিল, তার বিরুদ্ধে আনা অনাস্থা ভোটের কলকাঠি নেড়েছে যুক্তরাষ্ট্র। সে কারণে বিশ্বের দুই ক্ষমতাধর দেশ চীন-যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে খানিকটা পিছিয়ে পড়েছে পাকিস্তান। এবার পদে বসে সেই ভাঙা সম্পর্ক জোড়ার কাজ শুরু করেছেন পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, ‘নতুন সরকার গঠনমূলক ও ইতিবাচকভাবে শান্তি রক্ষা, নিরাপত্তা ও আঞ্চলিক উন্নয়নে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে চায়।’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টুইটের জবাবে শাহবাজ শরিফ বলেছেন, ‘ভারতের সঙ্গেও শান্তিপূর্ণ ও সহযোগিতামূলক সম্পর্ক চায় পাকিস্তান।’ আর চীনা দূত প্যাং ছুনজুইর সঙ্গে আলোচনায়, চীনের সঙ্গেও ভালো সম্পর্ক ও সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানান শাহবাজ।

সামাজিক মাধ্যমের ওপর ক্ষুব্ধ সেনাবাহিনী : পাকিস্তানের সেনাবাহিনী প্রধানের বিরুদ্ধে কথিত অপপ্রচার চালানোর অভিযোগে সোশ্যাল মিডিয়া অ্যাকটিভিস্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি। এরই অংশ হিসেবে গত মঙ্গলবার পাঞ্জাব প্রদেশ থেকে আটজনকে গ্রেফতার করা হয়েছে।  গ্রেফতারকৃত ব্যক্তিদের রাজনৈতিক পরিচয়ের বিষয়ে কিছু বলছে না এফআইএ। তবে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের জ্যেষ্ঠ নেতা আসাদ উমর বলেছেন, দলের সোশ্যাল মিডিয়া অ্যাকটিভিস্টদের হয়রানির বিরুদ্ধে আদালতে যাবে পিটিআই।

টুইটে তিনি বলেন, দলের সোশ্যাল মিডিয়া অ্যাকটিভিস্টদের হয়রানি চ্যালেঞ্জ করে একটি পিটিশন চূড়ান্ত করা হয়েছে।

খবরে বলা হয়, জাতীয় পরিষদে বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবে হেরে ইমরান খান ক্ষমতাচ্যুত হন। এরপর থেকেই সেনাপ্রধানকে অপমান করে সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার শুরু হলে এফআইএ-এর সন্ত্রাসবিরোধী শাখা অভিযানে নামে। গত রবিবার থেকে টুইটারে টপ ট্রেন্ডিং ছিল সেনাবাহিনী, বিচার বিভাগ এবং নতুন সরকারের সমালোচনা করে দেওয়া হ্যাশট্যাগ। এসব হ্যাশট্যাগ ব্যবহারকারী টুইট গতকাল ৪৩ লাখে গিয়ে দাঁড়ায়।

এদিকে অনাস্থা ভোটে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের বিদায়ের পর রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে নিয়ে ‘অপপ্রচারের বিষয়ে’ সামরিক বাহিনীর ৭৯তম ফরমেশন কমান্ডারস কনফারেন্সে আলোচনা হয়েছে। গত মঙ্গলবার এ সম্মেলনে সভাপতিত্ব করেন চিফ অব আর্মি স্টাফ জেনারেল কামার জাভেদ বাজওয়া। আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, পাকিস্তান সেনাবাহিনীর মানহানি এবং সামরিক বাহিনী ও জনগণের মধ্যে বিভাজন তৈরিতে কিছু গোষ্ঠীর সাম্প্রতিক অপপ্রচারের বিষয়টি সম্মেলনে নোট আকারে নেওয়া হয়েছে।’

সর্বশেষ খবর