শিরোনাম
শনিবার, ১৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

‘বিদেশি ষড়যন্ত্রের’ অভিযোগ প্রত্যাখ্যান পাকিস্তান সেনাবাহিনীর

‘বিদেশি ষড়যন্ত্রের’ অভিযোগ প্রত্যাখ্যান পাকিস্তান সেনাবাহিনীর

মেজর জেনারেল বাবর ইফতিখার

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতা থেকে অপসারণ হওয়ার পেছনে যুক্তরাষ্ট্রের ভূমিকা ছিল, এমন দাবি প্রত্যাখ্যান করেছে পাকিস্তান সেনাবাহিনী। দেশটির সেনাবাহিনীর মুখপাত্র বলেন, পার্লামেন্টে অনাস্থা ভোটে ইমরানকে ক্ষমতাচ্যুতির পেছনে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র ছিল না।

অনাস্থা ভোটের আগে জাতির উদ্দেশে ভাষণে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান তার বিরুদ্ধে বিদেশি ষড়যন্ত্রের অভিযোগ তোলেন। তিনি দাবি করেন, বিদেশিরা তাকে ক্ষমতা থেকে উৎখাত করতে চায়। উৎখাতে বিদেশি ষড়যন্ত্রের প্রমাণ হিসেবে একটি হুমকির চিঠির কথা ভাষণে তুলে ধরেন ইমরান খান। বলেন, আমি ৭ বা ৮ মার্চ একটি চিঠি পেয়েছি, আমাদের মতো একটি স্বাধীন দেশের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এমন বার্তা আমাদের দেশের বিরুদ্ধেও। মূলত যুক্তরাষ্ট্রকে এ ইঙ্গিত করে এসব কথা তুলে ধরেন ইমরান খান। কিন্তু তাঁর এ বক্তব্য নিয়ে সেনাবাহিনীর সর্বশেষ বক্তব্যে আরও চাপে পড়লেন ইমরান খান। আন্তবাহিনী জনসংযোগ পরিদফতরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল বাবর ইফতিখার বৃহস্পতিবার বলেছেন, গত মাসে জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) বৈঠক শেষে দেওয়া বিবৃতিতে ‘ষড়যন্ত্র’ শব্দটি ছিল না। খবর জিয়ো নিউজের। আইএসপিআর ডিজি আরও বলেন, বৈঠকে সামরিক নেতৃত্বের অবস্থান তুলে ধরা হয়েছিল। পাশাপাশি বৈঠকের পর বিবৃতিও দেওয়া হয়েছিল। বৈঠকে যে সিদ্ধান্তে হয়েছিল, তা বিবৃতিতেই আছে। তিনি বলেন, এ ধরনের ষড়যন্ত্রের বিরুদ্ধে পাকিস্তান সামরিক বাহিনী রাত-দিন কাজ করে যাচ্ছে। তারা যড়যন্ত্রকারীদের সফল হতে দেবে না।

তার এমন বক্তব্য যুক্তরাষ্ট্রও প্রত্যাখ্যান করে বিবৃতি দেয়। ইমরান খান গত ২৪ ফেব্রুয়ারি মস্কোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করার পর থেকেই পাকিস্তানের রাজনীতিতে অস্থিরতা লক্ষ্য করা যায়। এদিকে ইমরান খান সরকারের সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী, ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের অভিযোগের তদন্তের জন্য একটি বিচার বিভাগীয় কমিশন গঠনের আহ্বান জানিয়েছেন।

 

সর্বশেষ খবর