শিরোনাম
রবিবার, ১৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

যুদ্ধে এ পর্যন্ত ৩ হাজার সেনা নিহত : ইউক্রেন

যুদ্ধে এ পর্যন্ত ৩ হাজার সেনা নিহত : ইউক্রেন

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সঙ্গে সাত সপ্তাহের যুদ্ধে তার দেশের আড়াই থেকে ৩ হাজার সেনা নিহত এবং প্রায় ১০ হাজার আহত হয়েছে। এই সময়ে কত বেসামরিক নিহত হয়েছে তার কোনো হিসাব নেই বলে শুক্রবার সিএনএনকে জানিয়েছেন তিনি। এখন আট সপ্তাহে পড়া এ যুদ্ধে রাশিয়ার ১৯ হাজার থেকে ২০ হাজার সেনা নিহত হয়েছে বলে দাবি করেছেন জেলেনস্কি। গত মাসে মস্কো জানিয়েছিল, ইউক্রেনের যুদ্ধে ১৩৫১ জন রুশ সেনা নিহত ও ৩৮২৫ জন সেনা আহত হয়েছে। দুই পক্ষের জানানো এসব সংখ্যার কোনোটিই তারা স্বতন্ত্রভাবে যাচাই করে দেখতে পারেনি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেন জানিয়েছে, মারিউপোলে তারা রাশিয়ার অবরোধ ভাঙার চেষ্টা করছে। এ পরিস্থিতিতে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বন্দরনগরীটিতে লড়াই আরও তীব্র হয়ে উঠেছে। রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার আগে মারিউপোলে ৪ লাখ লোক বসবাস করলেও শহরটি এখন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। অবরুদ্ধ শহরটিতে কয়েক হাজার বেসামরিক নিহত এবং লাখখানেক বাসিন্দা আটকা পড়ে আছে। এক ব্রিফিংয়ে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আলেকজান্দার মোতুজেনিক বলেন, ‘মারিউপোলের পরিস্থিতি অত্যন্ত জটিল ও কঠিন। এই মুহূর্তেও লড়াই চলছে।

শহরটিতে তাণ্ডব চালাতে রাশিয়ার সেনাবাহিনী ধারাবাহিকভাবে অতিরিক্ত ইউনিটগুলোকে মোতায়েন করে চলছে।’ রাশিয়া পুরোপুরিভাবে শহরটির নিয়ন্ত্রণ নিতে পারেনি বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার রাশিয়ার কৃষ্ণ সাগরীয় নৌবহরের প্রধান যুদ্ধজাহাজ মস্কভা ডুবে যাওয়ার পর ইউক্রেনের রাজধানী কিইভের প্রান্তে অবস্থিত একটি কারখানায় হামলা চালিয়েছে রাশিয়া। ওই কারখানাটিতে জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরি ও মেরামত করা হতো বলে জানিয়েছে মস্কো। ইউক্রেনের দাবি, তাদের তৈরি জাহাজ-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র নেপচুনের আঘাতে মস্কভা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পর ডুবে গেছে। মস্কো জানিয়েছে, জাহাজটিতে থাকা গোলাবারুদের বিস্ফোরণে মস্কভা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়, পরে সেটিকে টেনে বন্দরের দিকে নিয়ে যাওয়ার সময় উত্তাল সাগরে সেটি ডুবে যায়। তবে জাহাজটিতে থাকা ৫ শতাধিক নাবিককে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা। যুক্তরাষ্ট্রের বিশ্বাস, মস্কভায় দুটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছিল আর তাতে হতাহতের ঘটনা ঘটেছে। তবে কতজন হতাহত হয়েছে সে সংখ্যা পরিষ্কার নয় বলে জানিয়েছেন ঊর্ধ্বতন এক মার্কিন কর্মকর্তা। কিন্তু এদের কারও বক্তব্যই স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

সর্বশেষ খবর