সোমবার, ২৭ জুন, ২০২২ ০০:০০ টা

জি-৭ সম্মেলনের আগেই কিয়েভে ব্যাপক হামলা

জি-৭ সম্মেলনের আগেই কিয়েভে ব্যাপক হামলা

ইউক্রেনের রাজধানী কিয়েভে লাগাতার রুশ ক্ষেপণাস্ত্র হামলায় বিপর্যস্ত একটি ভবন -এএফপি

জি-৭ সম্মেলন যখন শুরু হতে যাচ্ছে তার আগে ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। গতকাল দিনের শুরুর দিকে কিয়েভের বিভিন্ন স্থানে বিকট শব্দে কয়েকটি বিস্ফোরণ হয়েছে। বিস্ফোরণে একটি আবাসিক ভবন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে কয়েকজন আহত হয়েছেন।

বিবিসি জানিয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভের শেভচেনকিভস্কি জেলায় কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সেখানকার মেয়র ভিটালি ক্লিটসকো টেলিগ্রাম মেসেজিং অ্যাপে জানিয়েছেন, কাস্পিয়ান সাগর থেকে নিক্ষেপ করা মিসাইল কিয়েভের অ্যাপার্টমেন্টে আঘাত হেনেছে। জার্মানিতে জি-৭ নেতাদের বৈঠকের সময় এ হামলার ঘটনা সামনে এলো। গত কয়েক সপ্তাহের মধ্যে কিয়েভে এ ধরনের প্রথম আক্রমণের ঘটনা এই প্রথম বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। মেয়র ভিটালি ক্লিটসকো আরও বলেন, আন্তর্জাতিক জি-৭ সম্মেলনকে সামনে রেখে ইউক্রেনকে ভয় দেখানোর জন্য এ হামলা চালানো হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাঁর দেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নিরাপদ রাখতে মিত্রদের কাছে আরও সহায়তা চাওয়ার কয়েক ঘণ্টা পরই চালানো হয়েছে এ হামলা। শনিবার রাতে দেওয়া ভাষণে তিনি বলেছেন, যুদ্ধ এখন এক আবেগের কঠিন দশায় পৌঁছেছে। বিজয় অর্জনের আগে আর কত হামলা হবে তা তিনি জানেন না। ওদিকে শনিবার সেভারোদনেৎস্কের পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে রাশিয়া। পূর্বাঞ্চলীয় এ শহরে কয়েক সপ্তাহ ধরে দেখা দিয়েছে ভারি লড়াই।

জি-৭ ভুক্ত দেশগুলোর নেতারা জার্মানিতে মিলিত হচ্ছেন। আশা করা হচ্ছে এ সম্মেলন থেকে কিয়েভের প্রতি নতুন করে সামরিক সমর্থনের প্রতিশ্রুতি দেওয়া হবে। মস্কোর বিরুদ্ধে দেওয়া হবে আরও নিষেধাজ্ঞা। রাশিয়ার স্বর্ণ আমদানি বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ব্রিটেন, কানাডা, জাপান ও যুক্তরাষ্ট্র। ওদিকে সম্মেলন শুরুর আগে জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জি-৭ এবং ন্যাটোকে অবশ্যই একত্রিতভাবে কাজ করতে হবে।

বেলারুশকে পারমাণবিক অস্ত্র দিচ্ছেন পুতিন : রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ঘনিষ্ঠ মিত্র বেলারুশকে পারমাণবিক সক্ষমতাসম্পন্ন স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্রব্যবস্থা দেবে রাশিয়া। আগামী কয়েক মাসের মধ্যে বেলারুশকে এই ক্ষেপণাস্ত্রব্যবস্থা সরবরাহ করা হবে। জানা গেছে, আপাতত রাশিয়া থেকে ইস্কান্দার-এম ব্যবস্থা ক্ষেপণাস্ত্র দেওয়া হবে। এটি ‘প্রচলিত ও পরমাণুবাহী উভয় ধরনের ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে। এই ক্ষেপণাস্ত্র ৫০০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত আঘাত হানতে পারে। সেন্ট পিটার্সবার্গের বৈঠকে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো অনুরোধ করার পর শনিবার পুতিন মিনস্কের এস-২৫কে পরমাণু অস্ত্র বহনে সক্ষম করতে বিমানগুলোর আধুনিকায়নে সাহায্য করবে বলে প্রতিশ্রুতিও দিয়েছেন।

সর্বশেষ খবর