শিরোনাম
শুক্রবার, ৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

ব্রিটেনে প্রধানমন্ত্রীর দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি!

ব্রিটেনে প্রধানমন্ত্রীর দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত ঋষি!

হঠাৎই ছন্দপতন ঘটল গণতন্ত্রের সূতিকাগার যুক্তরাজ্যে। নিজ দলে কোণঠাসা হয়ে প্রধানমন্ত্রী থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন বরিস জনসন। এবার প্রশ্ন কে আসছেন পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে। রাজনৈতিক মহলের একাংশের মতে, ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। অর্থাৎ যে দেশকে প্রায় ২০০ বছর শাসন করে গিয়েছিল ব্রিটিশরা, সেই দেশের সঙ্গে মূল জড়িয়ে থাকা এক ব্যক্তি ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন।

ঋষি সুনক কে : ১৯৮০ সালের ১২ জুন ইংল্যান্ডের সাউথহ্যাম্পটনে জন্মগ্রহণ করেন সুনক। তাঁর বাবা ন্যাশনাল হেলথ সার্ভিসের চিকিৎসক ছিলেন। রাজনীতিতে আসার আগে ব্যবসা করতেন ৪২ বছরের সুনক। সুনক হলেন ভারতের ইনফোসিস দম্পতি নারায়ণ মূর্তি এবং সুধা মূর্তির মেয়ে অক্ষতার স্বামী। ইনফোসিস হলো একটি ভারতীয় তথ্য প্রযুক্তি সংস্থা। এটি ভারতের অন্যতম পুরনো এবং প্রধান তথ্যপ্রযুক্তি সংস্থা। তাঁদের দুই মেয়ে আছে - অনুষ্কা এবং কৃষ্ণা। ঋষি এবং অক্ষতা মোট ৭৩০ কোটি ডলারের সম্পত্তির মালিক।

২০১৭ সাল থেকে ব্রিটেনের সংসদের নিম্নকক্ষ হাউস অফ কমন্সের সদস্য হলেন সুনক। পরে ব্রিটেনের অর্থমন্ত্রী হন। গত মঙ্গলবার মন্ত্রিত্ব ছেড়ে দেন।

সর্বশেষ খবর