শুক্রবার, ২৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ভারতে এবার ছড়িয়ে পড়ছে ‘টমেটো ফ্লু’

ভারতে এবার ছড়িয়ে পড়ছে ‘টমেটো ফ্লু’

সম্প্রতি ভারতে টমেটো ফ্লু নামের একটি ভাইরাসজনিত রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে। এ পর্যন্ত শতাধিক শিশু এই রোগে আক্রান্ত হয়েছে। ভারতের গণমাধ্যম এনডিটিভি জানায়, ভারতের কেন্দ্রীয় সরকার মঙ্গলবার দেশটির সব রাজ্যে টমেটো ফ্লু বিষয়ক একটি নির্দেশনা পাঠিয়েছে। তাতে বলা হয়েছে, এই রোগ হাত, পা এবং মুখের রোগের (এইচএফএমডি) একটি রূপ বলে মনে করা হচ্ছে। এটি মূলত ১০ বছরের কম বয়সী শিশুদের মধ্যে দেখা দেয়। তবে কিছু পূর্ণবয়স্কদের মধ্যেও টমেটো ফ্লু দেখা গিয়েছে যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। কেন্দ্রীয় সরকার স্পষ্ট জানিয়েছে টমেটো ফ্লুর সঙ্গে কভিড ১৯, মাঙ্কিপক্স, ডেঙ্গু, চিকুনগুনিয়া ইত্যাদির সঙ্গে কোনো যোগ নেই। এই রোগ থেকে বাঁচতে হলে পরিষ্কার, পরিচ্ছন্ন থাকাই বাঞ্ছনীয়। বাইরে থেকে এসে হাত, মুখ ধোয়া উচিত। স্যানিটাইজেশন পদ্ধতি জরুরি। এ রোগে আক্রান্ত হলে দেহের বিভিন্ন অংশে টমেটো আকৃতির ফোসকা দেখা দেয়। রোগের প্রাথমিক অবস্থায় লাল রঙের ফোসকাগুলো ছোট থাকলেও পরবর্তীতে এগুলো ফুলে টমেটোর মতো হয়ে যায়। এ পর্যন্ত কেরালা, তামিলনাড়ু, হরিয়ানা ও ওডিশা রাজ্যে এই রোগে আক্রান্ত রোগী চিহ্নিত হয়েছে।

কোথায় আর কবে প্রথম এই রোগ ধরা পড়ে : এটি একটি হাত-পা ও মুখের অসুখ। এটা প্রথমে কেরালার কোল্লাম অঞ্চলে ধরা পড়ে ৬ মে। এরপর ক্রমে এটা তামিল নাড়ু, কর্নাটকেও ছড়ায়।

এই রোগের লক্ষণ কী : এই রোগের মূল লক্ষণ হল গায়ে লাল লাল বড় ফোসকা পড়ে, একই সঙ্গে গায়ে প্রচণ্ড ব্যথা হয়, জ্বর থাকে, সঙ্গে ত্বকের সমস্যাও দেখা দেয়। এছাড়া পেট খারাপ, বমি ভাব, ডিহাইড্রেশন, ইত্যাদিও হতে পারে।

চিকিৎসা কী : বিশেষজ্ঞরা বলছেন, রোগ ধরা পড়া মাত্রই রোগীকে আইসোলেশনে রাখা উচিত। সঙ্গে প্রচুর পরিমাণে তরল পদার্থ, মূলত পানি, স্যুপ, জুস খেতে হবে। শরীরকে হাইড্রেটেড রাখতে হবে।

প্রয়োজনে প্যারাসিটামল দিতে হবে। এছাড়া পরিষ্কার পরিচ্ছন্ন থাকা উচিত এই সময়। সঙ্গে বাইরে কোথাও গেলে এসেই ভালো করে হাত মুখ ধোয়া উচিত। রোগীর কোনো জিনিস যেন অন্য কেউ ব্যবহার না করেন সেই দিকেও খেয়াল রাখা উচিত।

 

সর্বশেষ খবর