রবিবার, ২৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনকে মাইনহান্টার ড্রোন দিচ্ছে যুক্তরাজ্য

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ছয় মাস অতিক্রম করেছে। গত ছয় মাস ধরে দুই দেশের মধ্যে তীব্র লড়াই চলছে। রাশিয়া ইউক্রেনের কিছু অঞ্চল দখল করেছে। কিছু এলাকা ইউক্রেন আবার পুনর্দখল করেছে। ইউক্রেনকে যৌথভাবে মাইক্রো ড্রোন দেওয়ার পাশাপাশি এবার মাইনহান্টার ড্রোন দিচ্ছে যুক্তরাজ্য।

নিরাপদে শস্য সরবরাহ নিশ্চিত করতে এবং সমুদ্র তলদেশের মাইন সরাতে সহায়তা করার জন্য ইউক্রেনকে ছয়টি মাইনহান্টার ড্রোন দিবে যুক্তরাজ্য। গতকাল ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রয়্যাল নেভি ইউক্রেনীয় নাবিকদের সাবঅ্যাক্যাটিক মাইনহান্টার সোনার-চালিত ড্রোন ব্যবহার করার প্রশিক্ষণ দেওয়া শুরু করেছে। এই ড্রোন ইউক্রেনের জলসীমার হুমকি মোকাবিলায় সহায়ক হবে বলে আশা পোষণ করেছেন তারা। এর আগে রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনকে যৌথভাবে মাইক্রো ড্রোন সরবরাহের কথা জানিয়েছে নরওয়ে ও যুক্তরাজ্য। এগুলো নজরদারি ও লক্ষ্যস্থল শনাক্তকরণে ব্যবহৃত হয় বলে জানিয়েছে তারা।

এদিকে ইউক্রেনে সম্প্রতি এক মার্কিন নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক মুখপাত্র জানিয়েছেন, নিহতের পরিবারের সঙ্গে কর্মকর্তারা যোগাযোগ করছেন এবং দূতাবাস থেকে সব ধরনের সহায়তা করা হচ্ছে। তবে ওই নাগরিকের মৃত্যুর বিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেওয়া হয়নি। ওই মুখপাত্র বলেন, আমরা আবারও পুনর্ব্যক্ত করছি যে সক্রিয় সশস্ত্র সংঘাতের কারণে মার্কিন নাগরিকদের ইউক্রেনে ভ্রমণ করা থেকে বিরত থাকতে হবে। সেখানে অবস্থানরত মার্কিন নাগরিকদের অবিলম্বে নিরাপদে দেশটি ত্যাগ করার পরামর্শ দেওয়া হয়েছে।

এর আগে ইউক্রেনের স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে আগামী দিনগুলোতে দেশটিতে রাশিয়ার সামরিক হামলা বাড়তে পারে বলে কিয়েভে অবস্থিত মার্কিন দূতাবাসের পক্ষ থেকে সতর্ক করা হয়। সে সময় মার্কিন নাগরিকদের ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হয়। এদিকে তুরস্ক এবং জাতিসংঘের মধ্যস্থতায় শস্য চুক্তির আওতায় ১০ লাখ টন খাদ্যপণ্য রপ্তানি করেছে ইউক্রেন।

 

সর্বশেষ খবর