বুধবার, ৩১ আগস্ট, ২০২২ ০০:০০ টা

ব্রিটেনে বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ল

দুই খাতেই ৮০ শতাংশ করে দাম বাড়ছে

ব্রিটেনে নজিরবিহীনভাবে বিদ্যুৎ ও গ্যাসের বিল বাড়ানো হয়েছে। বরিস জনসন সরকার এই দুটি খাতেই বিল ৮০ ভাগ বাড়িয়েছে। আগামী অক্টোবর থেকে এই বাড়তি দাম কার্যকর হবে। ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, শীত শুরুর আগে ব্রিটিশ জনগণকে বিদ্যুৎ ও গ্যাসের বাড়তি বিলের চাপ কাঁধে নিতে হবে। জ্বালানির এই নজিরবিহীন দাম বাড়ানোর ফলে দেশটির জনগণ মারাত্মক ভোগান্তির শিকার হবে।

করোনা মহামারীর পর থেকেই ব্রিটিশ জনগণ অস্থির অর্থনৈতিক অবস্থার মধ্য দিয়ে দিন পার করছে। মুদ্রাস্ফীতি বেড়েছে ভয়ংকরভাবে। এরমধ্যে শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এ অবস্থায় যখন বিদ্যুৎ গ্যাসের মূল্য প্রায় দ্বিগুণ করার ঘোষণা এলো। এখন তারা এই বাড়িতে চাপ কীভাবে মোকাবিলা করবে তা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন সবাই। সিটি ইউনিভার্সিটি অব লন্ডনের অর্থনীতির অধ্যাপক কিথ পিলবিম বলেন, এটি একটি বড় ধরনের সমস্যা হতে চলেছে। প্রথমত, সবার প্রকৃত আয় কমে গেছে। কারণ যেভাবে মূল্যস্ফীতি ঘটেছে তার সঙ্গে সামঞ্জস্য রেখে মানুষের আয় বাড়েনি।

এরপরে রেকর্ড হারে কর বেড়েছে। তিনি আরও বলেন, গ্রীষ্মে যখন দাম বাড়ানো হয়েছে তখন জনগণের ওপর ততটা বাজে প্রভাব ফেলতে পারেনি।

কারণ গ্রীষ্মকালে মানুষ অত বেশি গ্যাস ও বিদ্যুৎ ব্যবহার করে না। কিন্তু শীতকালে এটি অনেক বেশি সমস্যার কারণ হবে।

বিদ্যুৎ ও গ্যাসের বিল শতকরা ৮০ ভাগ বাড়ানোর অর্থ হচ্ছে প্রতিটি ঘরে ৩ হাজার ৬০০ থেকে ৪ হাজার ডলার অতিরিক্ত খরচ হবে।

মূলত ইউক্রেন যুদ্ধ শুরুর পর রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয় পশ্চিমা বিশ্ব। জবাবে ইউরোপে গ্যাস ও জ্বালানি সরবরাহ সীমিত করে দেয় রাশিয়া। এর প্রভাবে মূল্যস্ফীতি বৃদ্ধির পাশাপাশি ইউরোপের দেশে দেশে বেড়ে গিয়েছে বিদয্যতের দামও। পাশাপাশি আকাশচুম্বী দামে বিক্রি হচ্ছে কয়লা, গ্যাস, তেল সহ নানা ধরনের জ্বালানি।

 

সর্বশেষ খবর