বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেন যুদ্ধের দ্রুত অবসান চান পুতিন!

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান মন্তব্য করেছেন পুতিন ইউক্রেন যুদ্ধের অবসান চাইছেন বলে তিনি বিশ্বাস করেন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান মন্তব্য করেছেন, রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধের অবসান চাইছেন বলে তিনি বিশ্বাস করেন এবং এ লক্ষ্যে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হবে বলে তিনি জানান। মার্কিন টিভি চ্যানেল পিবিএসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন এরদোগান।

তিনি জানান, সম্প্রতি পুতিনের সঙ্গে আলোচনা থেকে তার এই ধারণা তৈরি হয়েছে যে রুশ প্রেসিডেন্ট ‘যত তাড়াতাড়ি সম্ভব এটি (যুদ্ধ) শেষ করতে চান।’ এই লড়াইয়ে ইউক্রেন চলতি মাসে তাদের ভূখণ্ডের কিছু অংশ রুশ দখল থেকে পুনরুদ্ধার করেছে। তুর্কি নেতা ইঙ্গিত করেন যে পরিস্থিতি রাশিয়ার জন্য ‘বেশ সমস্যা’ হয়ে দাঁড়িয়েছে। গত সপ্তাহে উজবেকিস্তানে এক শীর্ষ সম্মেলন চলার সময় পুতিনের সঙ্গে তার ‘অনেক আলোচনা’ হয়েছে বলে এরদোগান জানান। তিনি আরও বলেন, শিগগিরই দুপক্ষের মধ্যে ২০০ জন ‘জিম্মি’ বিনিময় করা হবে। তবে এই ধরনের বন্দি বিনিময়ে কারা অন্তর্ভুক্ত হবে সে সম্পর্কে তিনি কোনো   বিস্তারিত প্রকাশ করেননি। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতার পাশাপাশি ন্যাটোর সদস্য হিসেবে ‘ভারসাম্যপূর্ণ’    অবস্থানের কথা প্রচার করে এরদোগান বারবার ইউক্রেন যুদ্ধের মধ্যস্থতা করার চেষ্টা করেছেন। ইউক্রেন থেকে শস্য রপ্তানি আবার শুরু করার লক্ষ্যে তিনি জাতিসংঘকে মধ্যস্থতা করতে সহায়তা করেছিলেন এবং গত সপ্তাহে জানান, তিনি একটি সরাসরি যুদ্ধবিরতি আলোচনার আয়োজন করার চেষ্টা করছেন।

গত সপ্তাহে রুশ নেতা বলেছিলেন যে তিনি ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে তৈরি, কিন্তু জেলেনস্কি তৈরি নন। ভারতের প্রধানমন্ত্রীকে তিনি বলেছিলেন যে ‘যত দ্রুত সম্ভব’ ওই যুদ্ধ তিনি শেষ করতে চান। তবে ২০১৪ সালে দখল করা এলাকাসহ ইউক্রেনের সব ভূখণ্ড থেকে সম্পূর্ণভাবে সরে যাওয়ার প্রশ্নে রাশিয়ার তরফ থেকে ইঙ্গিত পাওয়া যায়নি।

সর্বশেষ খবর