বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

রাশিয়ার সঙ্গে যুক্ত হতে চার অঞ্চলে গণভোট

ইউক্রেনের দনবাসের স্বঘোষিত দোনেৎস্ক ও লুহানেস্ক রিপাবলিক গণভোট আয়োজনের ঘোষণা দিয়েছে। এই গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে যুক্ত হবে তারা। এর ঠিক পর পরই ইউক্রেনের জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলের রুশ বিচ্ছিন্নতাবাদীরা জানিয়েছে, তারাও রাশিয়ায় যোগ দিতে গণভোট আয়োজন করবে। এর মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট হতে যাচ্ছে।  রাশিয়ার সংবাদ সংস্থা টাস নিউজ জানিয়েছে, আগামী ২৩-২৭ সেপ্টেম্বর হবে এ গণভোট। ইউক্রেনের সেনারা যখন খারকিভে বিরাট সাফল্য পেয়েছে ঠিক তখনই হঠাৎ করে চারটি অঞ্চলে একসঙ্গে গণভোট আয়োজনের ঘোষণা এলো।

যদিও এই অল্প সময়ের মধ্যে কীভাবে গণভোট আয়োজিত হবে সেটি অনিশ্চিত। তবে গণভোট আয়োজনের জন্য  অঞ্চলগুলোতে দীর্ঘদিন ধরেই প্রস্তুতি চলছে। এদিকে পশ্চিমা গণমাধ্যম গুলো বলছে, ইউক্রেনের সেনারা সাম্প্রতিক সাফল্যে হঠাৎ করে রাশিয়ার সহযোগিতায় গণভোটের সিদ্ধান্ত নিয়েছে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা।

তবে রাশিয়ার এমন পদক্ষেপের কারণে এসব অঞ্চলে উত্তেজনা আরও বাড়তে পারে।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলে সম্প্রতি রুশ বাহিনীর ছেড়ে যাওয়া ভূখে র আরও ভিতরে তাদের সেনারা অগ্রসর হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। এর মাধ্যমে পশ্চিমা দেশগুলোর কাছে আরও অস্ত্র চাওয়া কিয়েভ দনবাসে মস্কো ও তার সমর্থনপুষ্ট বাহিনীর বিরুদ্ধে সম্ভাব্য আক্রমণের পথ করে নিচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

সর্বশেষ খবর