বুধবার, ১৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ক্ষমা চাইলেন লিজ ট্রাস

ক্ষমা চাইলেন লিজ ট্রাস

বিতর্কিত ‘মিনি-বাজেট’ নিয়ে ক্ষমা চেয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, ‘আমি দুঃখ প্রকাশ করছি। উচ্চ করের সমস্যা মোকাবিলা করে জ্বালানির দামে জনগণকে সহায়তা করতে চেয়েছি আমি। কিন্তু আমরা তাড়াহুড়ো করে ফেলেছি।’ সোমবার বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে দুঃখ প্রকাশ করে তিনি এ কথা বলেন। লিজ ট্রাস যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন মাত্র এক মাস হয়েছে। এ সময়ে তার নেতৃত্ব ‘সম্পূর্ণ নিখুঁত ছিল না’ বলে স্বীকার করার পাশাপাশি নিজের ত্রুটিগুলো ‘শুধরে’ নিয়েছেন বলেও দাবি করেন তিনি। একই সঙ্গে জানান, তিনি পদত্যাগ করবেন না বরং টোরিদের পরবর্তী সাধারণ নির্বাচনেও নেতৃত্ব দেবেন।

তিনি কি এখন কেবল নামেই প্রধানমন্ত্রী কি না- এমন প্রশ্নের জবাবে ট্রাস বলেন, দিক বদলানো দরকার বুঝতে পেরেই তিনি হান্টকে নিয়োগ দিয়েছেন। তার নীতির প্রভাব নিয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, তিনি বুঝতে পেরেছেন দেশজুড়ে পরিবারগুলোর জন্য এটা ‘খুবই কষ্টসাধ্য’ হতো, তবে তাদের সহায়তার জন্য যা করা দরকার তা তিনি করবেন। ২৩ সেপ্টেম্বর ট্রাস ও তার সাবেক অর্থমন্ত্রী কোয়াসি একটি নতুন ‘উন্নয়ন পরিকল্পনা’ ঘোষণা করেছিলেন।

তাতে ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ কর ছাড়ের পাশাপাশি জাতীয় বিমা পরিকল্পনা ও স্ট্যাম্প শুল্কে ছাড় দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু এ পরিকল্পনা বাজারকে এমন মাত্রায় ধাক্কা দেয় যে, ব্যাঙ্ক অব ইংল্যান্ড বাজার চাঙা করতে ৬৫ বিলিয়ন পাউন্ডের (৭৩ বিলিয়ন ডলার) একটি কর্মসূচি নিয়ে হস্তক্ষেপ করতে বাধ্য হয়।

কর ইস্যুকে কেন্দ্র করে জটিলতা সৃষ্টি হলে চলতি অক্টোবরের ১৪ তারিখ অর্থমন্ত্রীর পদ থেকে নিজের ঘনিষ্ঠ মিত্র কোয়াসি কোয়ার্টেংকে সরিয়ে দেন প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর