সোমবার, ২৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনের ১০ লাখেরও বেশি বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন

ইউক্রেনের ১০ লাখেরও বেশি বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন

ইউক্রেনের ১০ লাখেরও বেশি বাড়িঘরে বিদ্যুৎ সরবরাহ নেই। দেশটির বিভিন্ন বিদ্যুৎ কেন্দ্রে রাশিয়ার হামলার কারণে এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্টের দফতরের ডেপুটি প্রধান শনিবার এ কথা জানিয়েছেন। কিরিলো টিমোশেঙ্কো সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছেন, এখন পর্যন্ত খমেলনিটস্কি অঞ্চলে ৬ লাখ ৭২ হাজার গ্রাহক, মাইকোলাইভ অঞ্চলে ১ লাখ ৮৮ হাজার ৪০০, ভোলিন অঞ্চলে ১ লাখ ২ হাজার, চেরকাসি অঞ্চলে ২ লাখ ৪২ হাজার, রিভনে অঞ্চলে ১ লাখ ৭৪ হাজার ৭৯০, কিরোভোগার্ড অঞ্চলে ৬১ হাজার ৯১৩ এবং ওডেসা অঞ্চলে ১০ হাজার ৫০০ বাড়িঘরে বিদ্যুৎ সংযোগ নেই। এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার সামাজিক যোগাযোগমাধ্যমে বলেছেন, বিদ্যুৎ অবকাঠামোয় হামলার পরেও রাশিয়া রাতে ইউক্রেনে ব্যাপক হামলা চালিয়েছে। জেলেনস্কি দাবি করেন, রাশিয়া ৩৬ বার রকেট হামলা চালিয়েছে যার অধিকাংশই ভূপাতিত করা হয়েছে। তিনি বলেছেন, এবার সারা দেশজুড়ে বিশাল আকারে হামলা শুরু করা হয়েছে। ইউক্রেনের কেন্দ্রীয় এলাকা, পশ্চিম, দক্ষিণ ও পূর্বের অঞ্চলগুলোতে রাশিয়া হামলা চালাচ্ছে। এর ফলে সেদেশের প্রায় ১৫ লাখ মানুষ বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে বলে কিয়েভ জানিয়েছে। তবে মি. জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়া যেসব ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ছুড়েছে, তার বেশির ভাগই তারা ভূপাতিত করেছেন। রাশিয়ার এ রকম ব্যাপক হামলা সত্ত্বেও ইউক্রেনের সামরিক বাহিনীর অগ্রযাত্রা ব্যাহত হবে না বলে তিনি দাবি করেছেন। ‘এখনো আমাদের কাছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন শতভাগ ঠেকানোর মতো প্রযুক্তিগত সক্ষমতা নেই। শনিবার একটি ভিডিওবার্তায় বলেছেন ইউক্রেনের এই নেতা। ইউক্রেনের জাতীয় বিদ্যুৎ সরবরাহ কর্তৃপক্ষ ইউক্রেনারগো জানিয়েছে, আগের মাসে রাশিয়ার বোমা হামলায় বিদ্যুৎ অবকাঠামোর যতটা ক্ষতি হয়েছিল, এবার তার চেয়ে অনেক বেশি ক্ষয়ক্ষতি হতে পারে।

পশ্চিমাঞ্চলীয় শহর লাভিভের ডেপুটি মেয়র সের্হাই কিরাল বিবিসিকে বলেছেন, রাশিয়ার উদ্দেশ্য হচ্ছে শীতকালের আগেই ইউক্রেনের গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস করে দেওয়া এবং যুদ্ধক্ষেত্রের বাইরে যুদ্ধ ছড়িয়ে দেওয়া।

‘ইউক্রেনের সৈন্যরা যুদ্ধক্ষেত্রে যত বেশি সাফল্য পাচ্ছে, ঘরবাড়িতে থাকা সাধারণ মানুষজনের জন্য পরিস্থিতি কঠিন হয়ে উঠছে, কারণ বেসামরিক মানুষজনকে লক্ষ্যবস্তু করার জন্য রাশিয়া সবকিছুই করছে। সেই সঙ্গে গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো লক্ষ্য করে হামলা করছে,’ নিউজ আওয়ার রেডিওকে তিনি বলেছেন।

সর্বশেষ খবর