সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনজুড়ে ফের ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনজুড়ে ফের ক্ষেপণাস্ত্র হামলা

দানিপ্রো শহরে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত ভবন থেকে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা চলছে -এএফপি

একদিন আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ঘোষণা দিয়েছিলেন ইউক্রেনকে সর্বাধুনিক ১৪টি চ্যালেঞ্জার-২ ট্যাংক পাঠাবেন। এই ঘোষণায়  সেদিনেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় রাশিয়া। শুধু তাতেই থেমে থাকল না রাশিয়া। গতকাল ইউক্রেনজুড়ে নতুন করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। আর তাতে নিহত হয়েছে অন্তত ১২ জন।

দানিপ্রো শহরের একটি অ্যাপার্টমেন্ট ব্লকে ওই হামলায় এই হতাহতের ঘটনা ঘটে। কিয়েভ, খারকিভ এবং ওডেসা শহরের ওপরেও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

একাধিক শহরের বিদ্যুৎ স্থাপনায় ক্ষেপণাস্ত্র আঘাত করার পর ইউক্রেনের বেশিরভাগ এলাকা এখন জরুরি ব্ল্যাকআউট বা বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, ওই আঘাতে  অন্তত ৭৩ জন আহত হয়েছে যাদের মধ্যে ১৪টি শিশুও রয়েছে। গত কয়েক মাসের মধ্যে এটাই সবচেয়ে ভয়াবহ হামলা।

ভিডিও বার্তায় জেলেনস্কি জানিয়েছে, দানিপ্রো শহরের বিধ্বস্ত ভবনে সারা রাত ধরে ধ্বংস্তূপ   সরানো আর উদ্ধার অভিযান চলেছে। বিধ্বস্ত ভবন থেকে ৩৭ জনকে উদ্ধার করা হয়েছে, যাদের মধ্যে ছয়টি শিশু রয়েছে।

জানা গেছে, যুক্তরাজ্য ইউক্রেনকে যে নতুন অস্ত্র দিতে চাচ্ছে তার মধ্যে অন্যতম হল চ্যালেঞ্জার-২। যা দেশটির প্রধান যুদ্ধ ট্যাংক। এগুলো মূলত  শত্রুপক্ষের ট্যাংকে হামলা চালানোর উদ্দেশ্যেই বানানো হয়েছে। ১৯৯৪ সাল থেকে ব্রিটিশ বাহিনী এটি ব্যবহার করছে। বসনিয়া ও হার্জেগোভেনিয়া, কসোভো ও ইরাকেও এই ট্যাংক মোতায়েন হয়েছে। আসছে সপ্তাহগুলোতে ইউক্রেনেও ১৪টি চ্যালেঞ্জার-২’র একটি স্কোয়াড্রন আর ৩০টির মতো স্ব-চালিত এএস ৯০ কামান যাচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছিলেন, রাশিয়ান বাহিনীকে হটিয়ে দিতে সহায়তা করবে এসব ট্যাঙ্ক। কিন্তু এর পাল্টা জবাবে রাশিয়া বলেছে, ইউক্রেনকে আরও অস্ত্র দেওয়া হলে তা রাশিয়ার অভিযানকে আরও ব্যাপক করে তুলবে এবং তাতে অনেক বেশি সাধারণ মানুষ হতাহত হবে। বাস্তবে ঘটছেও তাই।

সর্বশেষ খবর