শিরোনাম
বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

এত ভয়াবহ হলো কেন?

রিখটার স্কেলে কোনো ভূমিকম্পের প্রাবল্যকে সংখ্যা দিয়ে প্রকাশ করে। এটি একটি ১০-ভিত্তির লগারিদমীয় পরিমাপ। অর্থাৎ এ পরিমাপে যে কোনো সংখ্যার ভূমিকম্প পূর্ববর্তী সংখ্যার চাইতে ১০ গুণ শক্তিশালী। যেমন, ৩ মাত্রার ভূমিকম্পের চেয়ে ৪ মাত্রার ভূমিকম্প ১০ গুণ বেশি শক্তিশালী। এটি ভূমিকম্পমাপক যন্ত্র বা সিসমোমিটারের সাহায্যে পরিমাপ করা হয়। রিখটার স্কেলে মাত্রা যদি ৫ হয়, তাহলে এটি রিখটার মাপনীতে ৪-এর চেয়ে ১০ গুণ বেশি পরিমাপ দেয় এবং এটি ৪ মাত্রার ভূমিকম্পের চেয়ে ৩১.৬ গুণ বেশি শক্তি বহন করে। তুরস্ক ও সিরিয়ায় গত পরশু যে ভূমিকম্প হয় তা খুবই শক্তিশালী। যার মাত্রা ছিল ৭.৮, যেটি ‘উল্লেখযোগ্য’ হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে।

তবে এখন রিখটার স্কেলের পরিবর্তে মোমেন্ট ম্যাগনিটিউড স্কেল নামে ভূমিকম্প পরিমাপ করার একটি স্কেল আছে। এটি এর আগে ভূমিকম্প মাপার যন্ত্র হিসেবে পরিচিত রিখটার স্কেলকে প্রতিস্থাপন করেছে। রিখটার স্কেলকে এখন পুরনো এবং তেমন নির্ভুল নয় বলে বিবেচনা করা হয়। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ইনস্টিটিউট ফর রিস্ক অ্যান্ড ডিজাস্টার রিডাকশনের প্রধান অধ্যাপক জোয়ানা ফাউর ওয়াকার বলেছেন, ‘যে কোনো বছরের তুলনায় সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। তবে শুধু কম্পনের শক্তির কারণেই এত বেশি ধ্বংসযজ্ঞ হয়নি। ঘটনাটি ঘটেছে ভোরের দিকে, যখন মানুষ ঘুমাচ্ছিল। ভবনের দৃঢ়তাও একটি বিষয়।’ পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয়ের ভলকানো অ্যান্ড রিস্ক কমিউনিকেশন বিভাগের রিডার ড. কারমেন সোলানা বলেছেন, ‘দুর্ভাগ্যবশত দক্ষিণ তুরস্ক এবং বিশেষ করে সিরিয়ায় অবকাঠামোগুলো খুব একটা ভূমিকম্প প্রতিরোধী নয়। জীবিতদের উদ্ধারে পরবর্তী ২৪ ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৪৮ ঘণ্টা পর জীবিত মানুষের সংখ্যা অনেক কমে যায়।’

ভূমিকম্পের কারণ কী? : পৃথিবীর ভূ-পৃষ্ঠ আলাদা বিট দিয়ে গঠিত, যাকে প্লেট বলা হয়, যা একে অপরের পাশাপাশি অবস্থান করে। এই প্লেটগুলো প্রায়শই নড়াচড়া করার চেষ্টা করে। কিন্তু পাশে থাকা অন্য আরেকটি প্লেটের সঙ্গে ঘর্ষণের মাধ্যমে এ নড়াচড়া প্রতিরোধ করা হয়। তবে চাপ বেশি বেড়ে গেলে কখনো কখনো একটি প্লেট হঠাৎ করে ঝাঁকুনি দেওয়ায় ভূ-পৃষ্ঠের উপরিভাগ সরে যায়। এবার এরাবিয়ান প্লেটটি উত্তর দিকে সরে যায় এবং উত্তর দিকে সরে যাওয়া আনাতোলিয়ান প্লেটে গিয়ে ধাক্কা দেয়। প্লেটগুলোর এ ধরনের ঘর্ষণের কারণে অনেক ভয়াবহ ভূমিকম্প হয়েছে।

এর চেয়ে বড় ভূমিকম্পগুলো কী : জাপানের উপকূলে ২০১১ সালে ৯ মাত্রার একটি ভূমিকম্প হয়েছিল যার কারণে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল, এর কারণে সুনামি হয়েছিল এবং উপকূলের কাছে থাকা একটি পারমাণবিক কেন্দ্রে বড় ধরনের দুর্ঘটনা ঘটেছিল। সবচেয়ে বড় ভূমিকম্পটি রেকর্ড করা হয়েছে ১৯৬০ সালে চিলিতে। সেখানে ৯.৫ মাত্রার ভূমিকম্প হয়েছিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর