বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

কাশ্মীর থেকে সব সেনা প্রত্যাহারের কথা ভাবছে ভারত

সন্ত্রাসী কর্মকাণ্ড ও হামলার ঘটনা প্রায় ৫০ শতাংশ কমেছে

জম্মু ও কাশ্মীর থেকে সেনা প্রত্যাহারের কথা ভাবছে কেন্দ্রীয় সরকার। ৩৭০ ধারা বাতিলের পর উপত্যকাজুড়ে প্রচুর সেনা মোতায়েন করে কেন্দ্রীয় সরকার। কিন্তু ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। এই উপলব্ধি থেকে উপত্যকাজুড়ে সেনা প্রত্যাহারের কথা বিবেচনা করেছে ভারত সরকার। সরকারপ্রধান থেকে এই প্রস্তাব মঞ্জুর হলেই কেবল নিয়ন্ত্রণ রেখা (এলওসি) বরাবর মোতায়েন থাকবে সেনাবাহিনীর সদস্যরা।

নিরাপত্তা বাহিনীর একাধিক শীর্ষ কর্মকর্তা ভারতীয় গণমাধ্যমকে জানান, প্রায় দুই বছর ধরে কাশ্মীরের বেশ কিছু এলাকা থেকে সেনা প্রত্যাহারের প্রস্তাব নিয়ে আলোচনা চলছে। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্রবাহিনী এবং জম্মু-কাশ্মীর পুলিশ এই নিয়ে আলোচনা চালাচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’ রিপোর্ট করেছে, এই প্রস্তাব রূপায়নের সিদ্ধান্ত ‘প্রায় চূড়ান্ত’ হয়ে গেছে। তবে শেষ পর্যন্ত সর্বোচ্চ রাজনৈতিক স্তরেই এই সিদ্ধান্ত নেওয়া হবে বলে তারা জানাচ্ছে।

এই মুহূর্তে ভারতশাসিত কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর প্রায় ১ লাখ ৩০ হাজার সদস্য রয়েছে, যার মধ্যে ৮০ হাজারের মতো সেনা পাকিস্তানের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত ও নিয়ন্ত্রণরেখা বরাবর মোতায়েন। বাকি প্রায় ৫০ হাজার সেনা মোতায়েন রয়েছেন জম্মু ও কাশ্মীরের অভ্যন্তরে বা ‘হিন্টারল্যান্ডে’, যারা মূলত কাশ্মীর উপত্যকা বা জম্মুতে ‘কাউন্টার ইনসার্জেন্সি’ বা সন্ত্রাসবাদ দমনের কাজে নিয়োজিত। সরকারের পরিকল্পনা হলো, এই পঞ্চাশ হাজার সেনাকেই ধাপে ধাপে বিভিন্ন জেলা থেকে প্রত্যাহার করে নেওয়া হবে।

সরকার দাবি করছে, গত সাড়ে তিন বছরে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর হামলার ঘটনা তার আগের সাড়ে তিন বছরের তুলনায় প্রায় ৫০ শতাংশ বা অর্ধেক কমেছে।

সর্বশেষ খবর