বুধবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

তুরস্কে নতুন করে ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন অনেকে

তুরস্কে ভয়াবহ বিপর্যয়ের ক্ষত না সারতেই ফের শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। আর এতে নতুন করে ধসে পড়েছে বেশ কয়েকটি ভবন। তার নিচে চাপা পড়েছেন অনেকে। নতুন এ ভূমিকম্পে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। উদ্ধারকারীরা আবারও ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকদের সন্ধান চালাচ্ছেন। ইউরোপীয় ভূমধ্যসাগরীয় ভূকম্প কেন্দ্রের (ইএমএসসি) তথ্যমতে, এবারের ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল তুরস্কের হাতায় প্রদেশে ও কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে ২ কিলোমিটার গভীরে। স্থানীয় সময় রাত ৮ টা ৪ মিনিটে আঘাত হানা শক্তিশালী এ ভূকম্পন পার্শ্ববর্তী আন্তাকিয়াসহ ২০০ কিলোমিটার দূরে আদানা শহরেও অনুভূত হয়।

তুরস্কের দুর্যোগ ও জরুরি সেবা সংস্থা সূত্রে জানা যায়, ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের পর অন্তত ৩১টি তুলনামূলক মৃদু আফটারশক হয়। এতে আগের ভূমিকম্পে দুর্বল হয়ে যাওয়া ভবনগুলো ধসে পড়ে। এসব ঘটনায় এখন পর্যন্ত ২৯৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে, যাদের মধ্যে ১৮ জনের অবস্থা গুরুতর। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডা. ফাহরেতিন কোকা বলেন, এবারের ভূমিকম্পে হতাহতের পরিমাণ কম হয়েছে। কারণ, আগের ভূমিকম্পের পর অঞ্চলটি এক প্রকার ফাঁকা হয়ে গিয়েছিল।

আলী মাজলুম (১৮) নামের এক তরুণ বার্তা সংস্থা এএফপিকে বলেন, আগের ভূমিকম্পে পরিবারের নিহত সদস্যদের মরদেহের সন্ধান করছি। তার মধ্যেই আরেকটি ভূমিকম্প হলো। আমাদের চোখের সামনে আবারও কয়েকটি ভবন ধসে পড়ল। কী করব কিছুই বুঝতে পারছি না।

সর্বশেষ খবর