শনিবার, ৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

এত দ্বীপ এত দিন কোথায় ছিল

এত দ্বীপ এত দিন কোথায় ছিল

জাপানে ৭ হাজারের বেশি নতুন দ্বীপের সন্ধান পাওয়া গেছে। সম্প্রতি দেশটি তাদের দ্বীপ পুনঃগণনা করেছে। এই গণনায় আগের চেয়ে ৭ হাজারের বেশি নতুন দ্বীপের খোঁজ পাওয়া গেছে।

দেশটির জিওস্প্যাশিয়াল ইনফরমেশন অথরিটি (জিএসআই) ডিজিটাল ম্যাপিংয়ে সম্প্রতি নিশ্চিত হয়েছে, জাপানের ভূখণ্ডে ১৪ হাজার ১২৫টি দ্বীপ আছে, যা সরকারি হিসাবে দ্বিগুণেরও বেশি, ৭ হাজার ২৭৩টি। ১৯৮৭ সালে জাপান কোস্টগার্ডের এক প্রতিবেদনে বলা হয়েছিল, দেশে ৬ হাজার ৮৫২টি দ্বীপ আছে। এ সংখ্যাই এত দিন দেশে সরকারিভাবে ব্যবহার করা হয়েছে। জিএসআই চলতি সপ্তাহে জানিয়েছে, নতুন এই সংখ্যা এটাই প্রমাণ করে যে জরিপ প্রযুক্তিতে অগ্রগতি হয়েছে এবং গণনার জন্য ব্যবহৃত মানচিত্রের বিশদ প্রতিফলন হয়েছে। তবে এতে জাপানের দখলে থাকা ভূমির সামগ্রিক অঞ্চল পরিবর্তন হয়নি।

জিএসআই বলছে, দ্বীপগুলো গণনার ক্ষেত্রে কোনো আন্তর্জাতিক চুক্তি না থাকলেও ৩৫ বছর আগের জরিপের মতো একই মানদণ্ড ব্যবহার করা হয়েছে। এতে অন্তত ৩৩০ ফুট পরিধিসহ প্রাকৃতিক ভূমিগুলো গণনা করা হয়েছে। কৃত্রিমভাবে পুনরুদ্ধার করা কোনো জমি এতে অন্তর্ভুক্ত করা হয়নি। জাপানে নতুন করে গণনায় আগের চেয়ে ৭ হাজার ২৭৩টি নতুন দ্বীপের খোঁজ পাওয়া গেছে। খবর রয়টার্সের

জাপানের আশপাশের দ্বীপগুলো বেশ কিছু আঞ্চলিক বিরোধের কেন্দ্রে রয়েছে। রাশিয়ার দখলে থাকা    দক্ষিণ কুরিল দ্বীপপুঞ্জকে জাপান নিজের বলে দাবি করে। এটি টোকিওর উত্তরাঞ্চল বলা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে জাপান থেকে এই দ্বীপপুঞ্জ সোভিয়েত সেনারা দখল করে নেয়।

জাপান বলছে, পূর্ব চীন সাগরের জনবসতিহীন সেনকাকু দ্বীপপুঞ্জ নিয়েও একটি ঐতিহাসিক দাবি রয়েছে। এটি বর্তমানে জাপানের নিয়ন্ত্রণে। তবে চীন বারবার জাপানের এই দাবিকে চ্যালেঞ্জ করেছে।

জাপানের ভূখণ্ডে বর্তমানে ১৪ হাজার ১২৫টি দ্বীপ আছে, যা সরকারি হিসাবে দ্বিগুণেরও বেশি, ৭ হাজার ২৭৩টি। ১৯৮৭ সালে জাপান কোস্টগার্ডের এক প্রতিবেদনে বলা হয়েছিল, দেশে ৬ হাজার ৮৫২টি   দ্বীপ আছে। এ সংখ্যাই এত দিন দেশে সরকারিভাবে ব্যবহার করা হয়েছে।

এদিকে জাপান এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে জাপান সাগরে সিউলের ডোকডো ও টোকিওর তাকেশিমা নামে পরিচিত একটি দ্বীপের সার্বভৌমত্ব নিয়ে গত ৭০ বছরেরও বেশি সময় ধরে বিবাদ চলছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর