মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

বাখমুতের লড়াইয়ে উভয়পক্ষেই বহু সেনা হত্যার দাবি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের দৃষ্টি এখন এক জায়গায় সীমাবদ্ধ হয়ে গেছে। আর সেটা পূর্বাঞ্চলের বাখমুত শহরের দখল ও রক্ষা। এ শহর নিয়ে রাশিয়া ও ইউক্রেনের সেনাদের মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। এই সংঘর্ষে রাশিয়া ও ইউক্রেন দুই পক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করা হচ্ছে। ইউক্রেনের দাবি, বিগত কয়েক দিনে ১ হাজার ১০০ জনের বেশি রুশ সেনা হত্যা করেছে তারা। আর মস্কো বলছে, গত ২৪ ঘণ্টায় বাখমুতে ২২০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

মূলত বাখমুত নগরীতে লড়াই জোরদার হওয়ার মধ্যে দুই পক্ষই একে অপরের প্রচুর ক্ষয়ক্ষতি করার খবর জানিয়েছে। গত কয়েক মাস ধরে বাখমুত দখলের জন্য হামলা চালিয়ে আসছে রাশিয়া। নগরীর নিয়ন্ত্রণ ধরে রাখতে প্রতিরোধ লড়াই করে যাচ্ছে ইউক্রেনও। বিশ্লেষকরা বলছেন, বাখমুত নগরীর কৌশলগত মূল্য কম। তবে রুশ কমান্ডারদের জন্য এখানে জয় পাওয়া গুরুত্বপূর্ণ। কারণ, এ নগরীতে নিয়ন্ত্রণে নিতে পারলে কয়েক মাসের মধ্যে এটি হবে রুশ বাহিনীর বড় বিজয়। বাখমুত নগরী দখলে চলে এলে গোটা দোনেৎস্ক অঞ্চল নিয়ন্ত্রণে নেওয়ার যে লক্ষ্য রাশিয়ার রয়েছে, তার কিছুটা কাছাকাছি চলে আসবে তারা। ইউক্রেনের কমান্ডাররা বলছেন, তাদের লক্ষ্য হচ্ছে রুশ বাহিনীকে দুর্বল করে ফেলা এবং আগামী কয়েক মাসে রাশিয়ার পক্ষ থেকে আর কোনো হামলা হওয়া ঠেকানো।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি গত কয়েক দিনের লড়াইয়ে রাশিয়ার পক্ষে ক্ষয়ক্ষতির খতিয়ান দিয়ে এক ভিডিও ভাষণে বলেছেন, ‘৬ মার্চ থেকে শুরু হওয়া লড়াইয়ে এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে আমরা কেবল বাখমুত সেক্টরে ১ হাজার ১০০-এর বেশি শত্রু সেনা নিধন করেছি।’ বাখমুতের কাছে এটি রাশিয়ার অপূরণীয় ক্ষতি বলে উল্লেখ করেন তিনি। এ ছাড়া আরও ১ হাজার ৫০০ রুশ সেনা গুরুতর আহতও হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বখমুতের লড়াইয়ে এক দিনেই ২২০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হওয়ার খবর জানিয়েছে। ইউক্রেনের স্থলবাহিনীর কমান্ডার কর্নেল ওলেক্সান্দর সাইরিস্কি বলেছেন, রুশ ভাড়াটে সেনাদল ওয়াগনার তার সেনাদের কয়েকটি দিক থেকে আক্রমণ করছে। ইউক্রেনের প্রতিরোধ ভেঙে দিয়ে নগরীর কেন্দ্রস্থলের দিকে অগ্রসর হতে চাইছে তারা। ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন রবিবার বলেন, ‘বাখমুতের পরিস্থিতি কঠিন। শত্রুরা প্রতি মিটার ভূখণ্ডের জন্য লড়ছে। আমরা যত নগরীর কেন্দ্রের দিকে এগোচ্ছি লড়াই তত তীব্র হচ্ছে।’

 

সর্বশেষ খবর