শিরোনাম
বুধবার, ২৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা

‘বহুল প্রতীক্ষিত’ ট্যাংক পেল ইউক্রেন

‘বহুল প্রতীক্ষিত’ ট্যাংক পেল ইউক্রেন

লিওপার্ড টু ট্যাংক

জার্মান চ্যান্সেলর শলৎস জানিয়েছেন, ‘ইউক্রেনকে ১৮টি লিওপার্ড টু ট্যাংক দিয়েছে জার্মানি। এই অত্যাধুনিক ট্যাংক কীভাবে চালাতে হয়, ইউক্রেনের সেনাকে তার প্রশিক্ষণও দেওয়া হয়েছে।’ শলৎস বলেছেন, ‘আমি নিশ্চিত, এই ট্যাংক যুদ্ধক্ষেত্রে বদল নিয়ে আসবে।’ জার্মানি ইউক্রেনকে লিওপার্ড টু ট্যাংক দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার দুই মাস পর তা জেলেনস্কি হাতে পেলেন। এএফফি জানিয়েছে, যুক্তরাজ্যের চ্যালেঞ্জার-টু ট্যাংকও ইউক্রেনে পৌঁছে গেছে।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার সর্বাত্মক যুদ্ধ শুরুর পর থেকে পশ্চিমা মিত্রদের কাছে অত্যাধুনিক ট্যাংক ও সামরিক সরঞ্জাম চেয়ে আসছিল ইউক্রেন।

লেপার্ড-২ ট্যাংকগুলো যুদ্ধের ময়দানে ব্যাপক কার্যকর বলে দাবি ন্যাটোভুক্ত দেশগুলোর। এসব ট্যাংক পরিচালনার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে ইউক্রেনীয় বাহিনীকে। যে কোনো সমস্যায় প্রযুক্তিগত সহায়তাও দেওয়া হবে। কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনীয় সেনাদের বিশেষভাবে প্রশিক্ষণ দিয়েছে বার্লিন।

জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস আরও বলেন, প্রতিশ্রুতি অনুযায়ী এবং সময় মতো ট্যাংকগুলো আমাদের ইউক্রেনীয় বন্ধুদের হাতে তুলে দিতে পেরেছি।

এ বিষয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেন, ইউক্রেনকে ১৮টি লেপার্ড-২ ট্যাংক দিয়েছে জার্মানি। এই অত্যাধুনিক ট্যাংক কীভাবে চালাতে হয়, দেশটির সেনাকে প্রশিক্ষণও দেওয়া হয়েছে। আমি নিশ্চিত, এই ট্যাংক যুদ্ধক্ষেত্রে পরিবর্তন নিয়ে আসবে।

ইউক্রেনকে ইতোমধ্যেই ট্যাংক দিয়ে সাহায্য করছে যুক্তরাষ্ট্র, জার্মানি এবং যুক্তরাজ্য। অবশ্য ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নেটো জোটের কাছে শুধু ট্যাংক নয়, যুদ্ধবিমানও চাইছেন। আধুনিক স্থলযুদ্ধে ট্যাংক এক গুরুত্বপূর্ণ উপাদান, কারণ এটা শত্রুপক্ষের অবস্থান বা রক্ষণব্যূহ ভেদ করে সামনে এগোতে এবং জায়গা পুনর্দখল করতে বড় ভূমিকা রাখে। ট্যাংক চলার জন্য রাস্তা দরকার নেই, অসমান, উঁচু-নিচু, খানাখন্দে ভরা মাটির ওপর দিয়েও তা চলতে পারে।

সর্বশেষ খবর