শুক্রবার, ২১ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আকাশেই বিস্ফোরিত হলো রকেটটি

আকাশেই বিস্ফোরিত হলো রকেটটি

ইলন মাস্কের স্পেসএক্স কোম্পানির তৈরি স্টারশিপ রকেট গত সোমবার প্রথমবারের মতো আকাশে ওড়ার চেষ্টা করে। কিন্তু সফল হয়নি। সেটি গতকাল আবার উড়ানোর চেষ্টা করা হয়। আকাশে ওড়েও কিন্তু কিছুক্ষণের মধ্যে সেটি বিধ্বস্ত হয়েছে। তবে এতে কোনো নভোচারী বা বৈমানিক ছিলেন না বলে হতাহতের ঘটনা ঘটেনি। যুক্তরাষ্ট্রের টেক্সাসের পূর্ব উপকূলের একটি কেন্দ্র থেকে গতকাল এটিকে পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা হয়। আকাশে ওড়ার তিন মিনিটের মাথায় ধ্বংস হয়ে যায়।

এটি এখন পর্যন্ত নির্মিত সবচেয়ে শক্তিশালী রকেট, যা চাঁদ এবং মঙ্গলগ্রহে এবং তার বাইরে মহাকাশচারীদের পাঠানোর জন্য ডিজাইন করা হয়েছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট হতে যাচ্ছে স্টারশিপ। উচ্চতা প্রায় ১২০ মিটার, অর্থাৎ যুক্তরাষ্ট্রের স্ট্যাচু অব লিবার্টির চেয়ে বড় এটি।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা ২০২৫ সালের শেষ নাগাদ স্টারশিপে করে চাঁদে নভোচারী পাঠানোর পরিকল্পনা করছে।

ইলন মাস্ক বলেছেন, তাঁর প্রতিষ্ঠান আগামী কয়েক মাসের মধ্যে আরও একটি রকেট উৎক্ষেপণের পরীক্ষা চালাবে। এক টুইট করে তিনি স্পেসএক্সের টিমকে রোমাঞ্চকর স্টারশিপ রকেট উৎক্ষেপণের জন্য শুভকামনা জানান। তিনি বলেন, ‘আগামী কয়েক মাসের মধ্যে নতুন পরীক্ষামূলক রকেট উৎক্ষেপণের ক্ষেত্রে অনেক কিছু শিখলাম।’

প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে পরিচিত ইলন মাস্ক রকেট উৎক্ষেপণের আগেই বলেছিলেন, এটি ভূমি থেকে উৎক্ষেপণ করতে পারলেই বা উৎক্ষেপণস্থলে বিস্ফোরণ না হলেই একে সাফল্য হিসেবে গণ্য করবেন তিনি। আপাতত ইলন মাস্কের ইচ্ছাপূরণ হয়েছে। এটি সফলভাবে উৎক্ষেপণের পর দ্রুতগতিতে মেক্সিকো উপকূলের দিকে যেতে থাকে। কিন্তু কয়েক মিনিটের মধ্যেই পরিষ্কার হয়ে যায় সব কিছু পরিকল্পনা মতো হয়নি। রকেটটির দুটি অংশ ছিল। এ দুটি বিচ্ছিন্ন হওয়ার সময়ে বিস্ফোরণ ঘটে। এটি উঁচুতে উঠতে থাকলে এর ৩৩টি ইঞ্জিনের মধ্যে ছয়টি বন্ধ হয়ে যায়। সেখান থেকে ধোঁয়া উঠতে শুরু করে। তিন মিনিট ওড়ার পর রকেটটি কাঁপতে শুরু করে। পরে আকাশে বড় বিস্ফোরণ ঘটতে দেখা যায়।

তবে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার প্রধান বিল নেলসন টুইট করে স্টারশিপের সঙ্গে যুক্ত কর্মীদের সফল পরীক্ষার জন্য অভিনন্দন জানান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর