শুক্রবার, ১৯ মে, ২০২৩ ০০:০০ টা

গরম আরও ভোগাবে

সক্রিয় হচ্ছে এল নিনো

গরম আরও ভোগাবে

পাঁচ বছর এ যাবৎকালের সবচেয়ে উষ্ণ সময় পার করতে পারে বিশ্ব। এ সময়ের মধ্যেই বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসের মধ্যে আটকে রাখার যে লক্ষ্য, সেই সীমাও ছাড়িয়ে যেতে পারে। বুধবার জাতিসংঘের আবহাওয়াবিষয়ক সংস্থা ডব্লিউএমও এ সতর্কবার্তা দিয়েছে। বিজ্ঞানীরা বলছেন, ২০২৭ সালের মধ্যে বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করার সম্ভাবনা রয়েছে ৬৬ শতাংশ। মানুষের দৈনন্দিন কর্মকাণ্ডে যে পরিমাণ কার্বন নির্গমন হচ্ছে এবং চলতি বছরের গ্রীষ্মকালে আবহাওয়ার ধরন পরিবর্তনের যে সম্ভাবনা দেখছেন বিজ্ঞানীরা তা থেকেই এ আশঙ্কা প্রকাশ করছেন। যদি বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির এ সর্বোচ্চ সীমা অতিক্রম করে যায় তা উদ্বেগের। ২০১৫ সালে প্যারিস জলবায়ু চুক্তিতে বৈশ্বিক তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখতে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার ব্যাপারে সম্মত হয়েছিল দেশগুলো। বিশ্ব আবহাওয়া সংস্থা তাদের এক প্রতিবেদনে বলেছে যে, পাঁচ বছরের মধ্যে বিশ্বে তাপমাত্রা বৃদ্ধির বিষয়টি ভালোভাবে বুঝা যাবে। প্রতি বছর বিশ্বের তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে গেলে এবং এক বা দুই দশক ধরে এটা চলতে থাকলে এ তাপমাত্রা বৃদ্ধি মারাত্মক প্রভাব দেখা যাবে। যেমন-দীর্ঘ সময় ধরে তাপপ্রবাহ থাকা, মারাত্মক ঝড় ও তীব্র দাবানল দেখা যাবে।

বিজ্ঞানীরা বলছেন, কার্বন নির্গমন ব্যাপকভাবে কমিয়ে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি সীমিত রাখার সময় এখনো আছে। এ জন্য দেশগুলোর সমন্বিত উদ্যোগ দরকার।

এল নিনো কীভাবে প্রভাব ফেলবে?

‘এল নিনো’ হচ্ছে একটি স্প্যানিশ শব্দ, যার মানে ‘বালক’ এবং নির্দেশ করা হয় ‘যিশুর ছেলে’ বলে, কারণ এ পর‌্যাবৃত্ত উষ্ণ সামুদ্রিক জলস্রোতের পরিবর্তন। সাধারণত উত্তর আমেরিকার ক্রিসমাসের সময়ই দেখা যায়। এটি মূলত গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলের সমুদ্রগতি পর‌্যাবৃত্ত পরিবর্তন। পর্যায়বৃত্ত এ পরিবর্তনের কোনো নির্দিষ্ট সময় নেই, তবে প্রতি তিন থেকে আট বছরের মাঝে দেখা যায়। এ পর‌্যাবৃত্ত কার্যপ্রণালি এখনো একটি বৈজ্ঞানিক গবেষণার বিষয়। এটি ‘এল নিনো দক্ষিণাঞ্চলীয় পর্যায়বৃত্ত পরিবর্তন’ নামেই বেশি পরিচিত। এল নিনো বন্যা, খরা এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে সম্পর্কযুক্ত। উন্নয়নশীল যেসব দেশ কৃষিকাজ এবং মাছ ধরার ওপর নির্ভরশীল, তারাই এল নিনো দ্বারা অধিক ক্ষতিগ্রস্ত হয়ে থাকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর