সোমবার, ২৯ মে, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

পদ হারানোর ভয়ে ইমরান খান

পদ হারানোর ভয়ে ইমরান খান

পাকিস্তানে সংঘাতে মদদ দেওয়ার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রীর ওপর নেমে আসতে পারে শাস্তির খড়গ। আদালত নিষিদ্ধ ঘোষণা করতে পারে তাঁকে। এমন পরিস্থিতিতে দলের দায়িত্ব সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও  পিটিআইয়ের সহসভাপতি মেহমুদ কুরেশির হাতে দিতে চাইছেন ইমরান। শনিবার লাহোরে জামান পার্কের বাসভবনে সাংবাদিক ও আইনজীবীদের সঙ্গে এক বৈঠকে এই ঘোষণা দিয়েছেন পিটিআই চেয়ারম্যান। গত বছরের এপ্রিলে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই একের পর এক মামলার আসামি হন ইমরান খান। তার বিরুদ্ধে দুর্নীতি থেকে শুরু করে সন্ত্রাসবাদে জড়িত থাকার মতো নানা গুরুতর অভিযোগ আনা হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় পিটিআই প্রধানকে রেঞ্জার্সের সাহায্যে গ্রেফতার করেছিল পাকিস্তানের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি)। সেই পরোয়ানাকে অবৈধ ঘোষণা করে চারদিন পরে ইমরানকে মুক্তি দেওয়ার আদেশ দেন দেশটির সুপ্রিম কোর্ট। গত ৯ মে ইমরানকে ওই গ্রেফতারের ঘটনা পাকিস্তানজুড়ে ব্যাপক বিক্ষোভ-সহিংসতার সৃষ্টি করে। এ সময় বিভিন্ন জায়গায় সরকারি ও সামরিক স্থাপনায় হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এতে দোষীদের সামরিক আইনে বিচার করা হবে বলে ঘোষণা দেয় দেশটির জাতীয় নিরাপত্তা কমিটি।

সরকার ও সেনাবাহিনীর চাপের কাছে তিনি মাথা নত করবেন না বলেও সংসবাদমাধ্যমকে বলেছেন ইমরান। আগামী দিনে বড় চমক দেবেন বলে দাবি করেন। দলকে নিষিদ্ধ করা হতে পারে এই আশঙ্কায় যারা দল ছেড়েছেন, সে ব্যাপারেও মুখ খুলেছেন সাবেক এই প্রধানমন্ত্রী। দলত্যাগের পিছনে সরকার ও সেনার চাপ রয়েছে বলে জানান। এদিকে, ইমরান জমানায় নির্বাচিত পাক প্রেসিডেন্ট আরিফ আলভির পদত্যাগ নিয়ে যে গুঞ্জন উঠেছে, তাও নাকোচ করে দিয়েছেন ইমরান। তিনি বলেন, প্রেসিডেন্ট সংবিধান অনুযায়ী তাঁর কাজ চালিয়ে যাবেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর