শুক্রবার, ২ জুন, ২০২৩ ০০:০০ টা

বেলগোরদ অঞ্চলে আবারও গোলাবর্ষণ

২৫৬ শিক্ষাপ্রতিষ্ঠান পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ২৫০০টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার সোয়া বছর শেষে রাশিয়ার ভিতরে শুরু হয়েছে গুপ্ত হামলা। দুই দিন আগে খোদ রাজধানী মস্কোতে ড্রোন হামলার জের না কাটতেই এবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চল বেলগোরদে আবারও গোলাবর্ষণের ঘটনা ঘটেছে এবং তাতে আটজন আহত হয়েছেন। গতকাল রাশিয়ার রুশ কর্তৃপক্ষ এ অভিযোগ করেছে। সপ্তাহ দুয়েক আগেও এ অঞ্চলেন হামলার ঘটনা ঘটেছিল। ওই অঞ্চলের গভর্নর ভাচেস্লাভ গ্লাদকভ সেখানকার শেবেকিনো শহরের পরিস্থিতি উত্তেজনাকর বলে উল্লেখ করেছেন এবং হামলার জন্যে ইউক্রেনীয় সৈন্যদের দায়ী করেছেন। ক্রেমলিনের একজন মুখপাত্র বলেছেন, এ হামলার ব্যাপারে প্রেসিডেন্ট পুতিনকে বেলগোরদ অঞ্চলের পরিস্থিতি সম্পর্কে নিয়মিত অবহিত করা হচ্ছে।

ইউক্রেন সীমান্ত থেকে প্রায় ২৫ মাইল উত্তরে বেলগোরদ। অতিসম্প্রতি এখানে গোলাবর্ষণের ঘটনা ঘটেছে এবং এরকম পরিস্থিতিতে কয়েকটি গ্রাম থেকে লোকজন নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছিল। বেলগোরদের গভর্নর ভাচেস্লাভ গ্লাদকভ বলেছেন ওই অঞ্চলে বড় ধরনের ড্রোন হামলায় ব্যক্তিগত গাড়ি, বাড়িঘর, অফিস এবং গ্যাসের পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনে অন্তত ৪৮৪ শিশু নিহত : ইউক্রেনে রাশিয়ার পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু হওয়ার পর থেকে অন্তত ৪৮৪ শিশু নিহত হয়েছে, আহত হয়েছে ৯৯২ জন। আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে ইউক্রেনের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় গতকাল এক বিবৃতিতে এসব জানিয়েছে।

এতে বলা হয়, প্রসিকিউটর জেনারেলের কার্যালয় শিশুদের বিরুদ্ধে ২৯০০টিরও বেশি যুদ্ধ-সম্পর্কিত অপরাধের তথ্য পেয়েছে। হত্যা, যৌন সহিংসতা, শিশুদের প্রতিষ্ঠান ও সুযোগ-সুবিধার ওপর হামলা, নির্বাসন, জোরপূর্বক বাস্তুচ্যুতি এবং অপহরণের শিকার হয়েছে শিশুরা। বিবৃতিতে প্রসিকিউটর জেনারেলের কার্যালয় জানায়, ২৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠান পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ২৫০০টিরও বেশি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ১৯ হাজার ৫০০ এর বেশি ইউক্রেনীয় শিশুকে জোরপূর্বক রাশিয়া বা দখলকৃত অঞ্চলে নির্বাসিত করা হয়েছে। এগুলো কেবল সরকারিভাবে নিবন্ধিত মামলা। প্রকৃত সংখ্যাটি আরও বেশি হতে পারে।

সর্বশেষ খবর