রবিবার, ১১ জুন, ২০২৩ ০০:০০ টা

দক্ষিণ সুদানে উদ্বাস্তু শিবিরে সংঘর্ষে নিহত ২০

দক্ষিণ সুদানে একটি উদ্বাস্তু শিবিরে সংঘর্ষের ঘটনায় অন্তত ২০ জন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছে। শুক্রবার চিকিৎসা সেবাদাতা একটি স্বেচ্ছাসেবী গোষ্ঠী হতাহতের এ তথ্য জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের। দেশটির আপার নাইল রাজ্যের তথ্যমন্ত্রী লুক সাদালা জানান, একটি পানি সংগ্রহ কেন্দ্রে পৃথক গোষ্ঠীর নারীদের মধ্যে হওয়া ঝগড়াকে কেন্দ্র করে গত সপ্তাহ থেকে রাজ্যের রাজধানী মালাকালের শিবিরটিতে উত্তেজনা বাড়তে শুরু করে।

বৃহস্পতিবার ছুরিকাঘাতে একজনের মৃত্যুর পর পুরোদস্তুর সংঘর্ষ বেধে যায়, বলেছে শিবির পরিচালনাকারী প্রতিষ্ঠান জাতিসংঘের দক্ষিণ সুদান মিশন (ইউএনএমআইএসএস)। ‘সংঘর্ষে এখন পর্যন্ত ২০ জনের বেশি মানুষের প্রাণহানি হয়েছে, আহত অর্ধশতাধিক,’ বলেছে মেদসাঁ সঁ ফ্রোঁতিয়ের (এমএসএফ)। ২০১৩ সালে দক্ষিণ সুদানে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর উদ্বাস্তুদের জন্য খোলা এই শিবিরে অন্তত ৫০ হাজার মানুষ বসবাস করে আসছে। প্রতিবেশী সুদানে চলা সংঘর্ষের কারণে পালিয়ে আসা প্রায় ৩ হাজার লোকও সম্প্রতি এই উদ্বাস্তু শিবিরে আশ্রয় নিয়েছে, বলেছেন সাদালা। দক্ষিণ সুদানে বিবদমান বড় বড় গোষ্ঠীগুলোর মধ্যে ২০১৮ সালে এক শান্তিচুক্তি হওয়ার পর পরের বছরগুলোতে সহিংসতা অনেক কমে এলেও বিভিন্ন এলাকায় মাঝে মাঝেই প্রতিদ্বন্দ্বী বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বেধে যায়। যেসব এলাকায় চারণভূমি, পানি, কৃষিজমি ও অন্যান্য সম্পদের দখল নিয়ে বিরোধ  আছে, সেসব এলাকায় সহিংসতা এখনো বিদ্যমান।

 মানবাধিকার বিষয়ক জাতিসংঘের হাই কমিশনারের দেওয়া তথ্য অনুযায়ী, কেবল ডিসেম্বরেই ওই অঞ্চলে ২০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে, প্রাণ হারিয়েছে ১৬৬ জন, যাদের বেশির ভাগই বেসামরিক। ২০১৬ সালের শুরুর দিকে মালাকালের এই শিবিরে সংঘর্ষে এমএসএফের দুই কর্মীসহ অন্তত ১৮ জন নিহত হয়েছিল। সংঘর্ষের পর শুক্রবার শিবিরটি শান্ত হয়ে এলেও জাতিসংঘের দক্ষিণ সুদান মিশন (ইউএনএমআইএসএস) সেখানে নিরাপত্তা জোরদার করেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। আল জাজিরা

সর্বশেষ খবর