সোমবার, ১২ জুন, ২০২৩ ০০:০০ টা
নিশ্চিত করলেন জেলেনস্কি

ইউক্রেন পাল্টা অভিযান শুরু করেছে

ইউক্রেন পাল্টা অভিযান শুরু করেছে

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের দীর্ঘ প্রতীক্ষিত ‘কাউন্টার অফেন্সিভ’ বা পাল্টা অভিযান শুরু হয়েছে বলে নিশ্চিত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ‘পাল্টা আক্রমণ ও প্রতিরক্ষামূলক কর্মকান্ড চলছে,’ শনিবার কিয়েভে ইউক্রেনের প্রেসিডেন্ট এমনটাই বলেছেন বলে জানিয়েছে বিবিসি।

কয়েক দিন আগেই মার্কিন দুই গণমাধ্যম ইউক্রেনের সশস্ত্র বাহিনীর ভিতরকার সূত্রের বরাত দিয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে কিয়েভের পাল্টা আক্রমণ শুরু হয়েছে বলে জানিয়েছিল। সে সময় ইউক্রেন আনুষ্ঠানিকভাবে তা অস্বীকার করেছিল। পাল্টা আক্রমণ শুরুর কথা জানালেও সেটি এখন কোন পর্যায়ে আছে জেলেনস্কি তার বিস্তারিত বলতে রাজি হননি।

ইউক্রেনের দক্ষিণে ও পূর্বে যুদ্ধের তীব্রতা বাড়ার পর প্রেসিডেন্টের এই মন্তব্য এলো। তবে এ দফার লড়াইয়ে এখন পর্যন্ত দুই পক্ষের কারওই বড় কোনো সফলতার খবর মেলেনি। ইউক্রেনীয় সৈন্যরা পূর্বে বাখমুতের কাছে ও দক্ষিণে জাপোরিঝঝিয়ার কাছে অগ্রসর হয়েছে বলে জানা গেছে এবং রুশ লক্ষ্যবস্তুতে দূরপাল্লার হামলা চালিয়েছে। তবে ফ্রন্টলাইন মানে যুদ্ধের ময়দানে ঠিক কী ঘটছে তার বাস্তবতা মূল্যায়ন করা কঠিন। কেননা যুদ্ধরত দুই পক্ষ বিপরীতমুখী কথা বলছেন। ইউক্রেন এ যুদ্ধে তাদের অগ্রগতির দাবি করছে এবং রাশিয়ার দাবি তারা সব হামলা প্রতিহত করেছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন শুক্রবার প্রকাশিত একটি ভিডিও সাক্ষাৎকারে বলেছেন, ইউক্রেনীয় বাহিনী তাদের আক্রমণ শুরু করেছে। তবে তাদের এই ব্যাপক প্রচেষ্টা ব্যর্থ হয়েছে এবং ইউক্রেনের অনেক সৈন্য হতাহত হয়েছেন বলে দাবি করেছেন রুশ প্রেসিডেন্ট। এদিকে শনিবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। ওই বৈঠকের পর কিয়েভে জেলেনস্কি রুশ নেতার কথাবার্তাকে ‘আগ্রহোদ্দীপক’ অ্যাখ্যা দেন।

কাঁধ ঝাঁকিয়ে, ভ্রু তুলে, পুতিনকে চেনেন না এমন ভাব করে জেলেনস্কি বলেন, ‘বেশিদিন যে বাকি নেই, রাশিয়াকে তা অনুধাবন করানো খুবই গুরুত্বপূর্ণ।’ ইউক্রেনের সামরিক কমান্ডাররা যে খোশমেজাজে আছে তা?রুশ প্রেসিডেন্টকে জানাতেও বলেন তিনি। অঘোষিত সফরে ইউক্রেন গিয়ে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো কিয়েভের জন্য ৫০ কোটি ডলারের নতুন সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন। দুই নেতার বৈঠকের পর দেওয়া যুক্ত বিবৃতিতে বলা হয়েছে, ‘পরিস্থিতি অনুমোদন করলে যত দ্রুত সম্ভব’ ইউক্রেনের ন্যাটো সদস্যপদ প্রাপ্তিতে কানাডা সমর্থন দেবে।

ইরানকে হুঁশিয়ারি ফ্রান্সের : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রাশিয়াকে ড্রোন সরবরাহ করার পরিণতি সম্পর্কে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে হুঁশিয়ার করেছেন। ম্যাক্রোঁর কার্যালয় শনিবার একথা জানিয়েছে।

সর্বশেষ খবর