বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩ ০০:০০ টা

বেলারুশে পৌঁছাল রুশ পারমাণবিক অস্ত্র

বেলারুশে পৌঁছাল রুশ পারমাণবিক অস্ত্র

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, তার দেশ রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্রের সরবরাহ পেতে শুরু করেছে। যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৪৫ সালে হিরোশিমা এবং নাগাসাকিতে যে পারমাণবিক বোমা ফেলেছিল তার চেয়ে তিনগুণ বেশি শক্তিশালী অস্ত্রও রয়েছে। গতকাল রাশিয়ার রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল রোশিয়া-১কে দেওয়া এক সাক্ষাৎকারে এসব তথ্য জানিয়েছেন লুকাশেঙ্কো। রাশিয়ার বাইরে যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে, এমন স্বল্প-পাল্লার কম শক্তিশালী পারমাণবিক অস্ত্র সোভিয়েত ইউনিয়নের পতনের পর এবারই প্রথম মোতায়েন করেছে মস্কো। এসব অস্ত্র যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা হতে পারে। লুকাশেঙ্কো রাশিয়ার রাষ্ট্রীয় টিভিতে সাক্ষাৎকারে বলেছেন, রাশিয়ার কাছ থেকে যেসব অস্ত্র পাচ্ছি তার মধ্যে  আছে ক্ষেপণাস্ত্র ও বোমা। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এর আগে জানিয়েছিলেন, বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েন শুরু করছেন তিনি। তবে এর নিয়ন্ত্রণ থাকবে  রাশিয়ার হাতে। এসব অস্ত্র  রাখার জন্য বেলারুশে বিশেষ মজুদাগার গড়ে তোলা হয়েছে। সাক্ষাৎকারে লুকাশেঙ্কো বলেছেন, বোমাগুলো হিরোশিমা ও নাগাসাকিতে ফেলা বোমার চেয়েও তিনগুণ বেশি শক্তিশালী।

অনেক বছর ইউরোপের দেশগুলোতে এ ধরনের অস্ত্র মোতায়েন আছে যুক্তরাষ্ট্রের। তার পাল্টা হিসেবেই পুতিন এমন সিদ্ধান্ত নেন বলে মনে করা হচ্ছে। তবে তার এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। তারা বলেছে, কৌশলগত পারমাণবিক অস্ত্রের বিষয়ে তাদের নীতির কোনো পরিবর্তন হবে না। এ ছাড়া রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহারের মতো কোনো লক্ষণ তারা দেখতে পায়নি। তা সত্ত্বেও রাশিয়ার এই পরিবর্তিত পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মিত্র দেশ চীন। বার বার পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে সতর্কতা দিয়ে আসছে চীন।

আবার লন্ডভন্ড বন্দর শহর ওডেসা : রাশিয়ার সমুদ্র থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ইউক্রেনের বন্দর শহর ওডেসাতে আঘাত হেনেছে। মারা গেছে তিনজন এবং আহতের সংখ্যা ১৩। হতাহতরা একটা দোকানের গুদামঘরের ভিতর ছিল, যেখানে ক্ষেপণাস্ত্রের আঘাতে আগুন ধরে যায়। ইউক্রেন কর্তৃপক্ষ দাবি করেছে, রুশ মিসাইল ওডেসা শহরের কেন্দ্রে একটি ব্যবসা কেন্দ্র, একটি কলেজ, কিছু দোকানপাট, রেস্তোরাঁ এবং কিছু আবাসিক ভবনে আঘাত হেনেছে। আরেকটি পৃথক ক্ষেপণাস্ত্র হামলায় পূর্ব দোনেৎস্ক এলাকার ইউক্রেন নিয়ন্ত্রিত অংশে তিনজন বেসামরিক মানুষ মারা গেছে।

ইউক্রেন বলছে, রাতভর ১০টি ক্ষেপণাস্ত্র এবং ১০টি ড্রোন ব্যবহার করে হামলা চালানো হয়েছে। তবে বেশিরভাগই গুলি করে ভূপাতিত করা হয়েছে।

সর্বশেষ খবর