শুক্রবার, ১৬ জুন, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

৪০০ গাড়ির কনভয় নিয়ে বিজেপি ছেড়ে কংগ্রেসে

৪০০ গাড়ির কনভয় নিয়ে বিজেপি ছেড়ে কংগ্রেসে

ভারতের রাজনীতিতে মাঝে মাঝেই চমক থাকে। দল পরিবর্তন করা সেখানে মামুলি ব্যাপার। এবার সেই দল পরিবর্তন নিয়ে একটা ঘটনা সবাইকে তাক লাগিয়েছে। তা হলো মধ্যপ্রদেশের দাপুটে নেতা বেইজনাথ সিং। ৪০০ গাড়ির কনভয় নিয়ে ৩০০ কিলোমিটার পাড়ি দিয়ে ঘরে ফিরলেন তিনি। ২০২০ সালে তৎকালীন বিদ্রোহী কংগ্রেস নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার নেতৃত্ব কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন বৈইজনাথ। বুধবার পুরনো দলে ফিরিছেন। যদিও তার চমকে দেওয়া ঘরে ফেরাই খবরে। বিরাট কনভয় নিয়ে দানা বেঁধেছে বিতর্কও।

২০২০ সালে সিন্ধিয়া ও তার অনুগামীরা কংগ্রস ছেড়ে গেরুয়া শিবিরে যোগ দেয়। ক্ষমতা হারায় কমলনাথের নেতৃত্বাধীন কংগ্রেস সরকার। ফলে মধ্যপ্রদেশে ক্ষমতায় ফেরে বিজেপি। এরপর কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রীর পদ পান সিন্ধিয়া। যদিও এ দিন সিন্ধিয়া অনুগামী বলে পরিচিত শিবপুরীর বাহুবলী নেতা বেইজনাথ কংগ্রেস ফিরে এলেন। রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিধানসভা   ভোটে বিজেপি তাকে প্রার্থী করবে না, এ কথা জানতে পেরেই কংগ্রেসে ফেরার সিদ্ধান্ত নেন বেইজনাথ।

বুধবার দলীয় সভায় তাকে স্বাগত জানান কমলনাথ, দিগবিজয় সিংয়ের মতো রাজ্যের শীর্ষ কংগ্রেস নেতারা। বেইজনাথের সঙ্গে তার অনুগামী ১৫ জন জেলা স্তরের নেতাও কংগ্রেসে যোগ দিয়েছেন। যদিও সব কিছু ছাপিয়ে আলোচনার বিষয় এখন তাদের গাড়ির বহর।

শিবপুর থেকে ভোপালের দূরত্ব ৩০০ কিলোমিটার। ভোপালে দলীয় সভায় আনুষ্ঠানিকভাবে কংগ্রেসে যোগ দেন বেইজনাথ ও তার অনুগামীরা। ৪০০ গাড়ির বহর নিয়ে সাইরেন বাজিয়ে ওই সভায় আসেন দাপুটে নেতা। অভিনব কনভয়ের ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

সর্বশেষ খবর