শনিবার, ১৭ জুন, ২০২৩ ০০:০০ টা

সর্বাধিক রেমিট্যান্স আয় ও পাঠানো দেশ

আন্তর্জাতিক পারিবারিক রেমিট্যান্স দিবস পালিত

আন্তর্জাতিক পারিবারিক রেমিট্যান্স দিবস পালিত হয় গতকাল। রেমিট্যান্স বা প্রবাসী আয় বিশ্বজুড়ে অর্থনীতিতে রেখে চলেছে বড় ভূমিকা। আর সেই ভূমিকার কথা মাথায় রেখে জাতিসংঘ প্রতি বছর ১৬ জুন পালন করে। সাধারণত একজন প্রবাসী তার আয় করা অর্থ যখন তার পরিবারের সহায়তার জন্য দেশে পাঠায় সেটাকে রেমিট্যান্স বলে। উন্নয়নশীল দেশগুলোর জন্য এটাকে বলা হয় ‘লাইফলাইন’।

জাতিসংঘের হিসাবে বিশ্বজুড়ে ২০ কোটি প্রবাসী তাদের পরিবারের প্রায় ৮০ কোটি সদস্যের কাছে রেমিট্যান্স পাঠায়। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইএমওর হিসাবে বিশ্ব জনসংখ্যার ৩.৪% অভিবাসী। আর তাদের উপার্জিত অর্থ বিশ্বের জিডিপিতে ৯.৪% অবদান রাখে। বিশ্বজুড়ে পাঠানো রেমিট্যান্সের মোট পরিমাণ ৭৯৪ বিলিয়ন ডলার। ২০২১ সালে এর পরিমাণ ছিল ৫৯৭ বিলিয়ন ইউএস ডলার। এখন দেখা যাক সবচেয়ে বেশি রেমিট্যান্সের দেশ কোনগুলো।

ভারত : ১৪০ কোটির ওপর জনসংখ্যার এ দেশে ২০২২ সালে রেমিট্যান্সের পরিমাণ ১০০ বিলিয়ন ইউএস ডলার স্পর্শ করেছে। দেশটির মোট জিডিপিতে রেমিট্যান্সের অবদান ২.৯ শতাংশ।

মেক্সিকো : ২০২১ সালে রেমিট্যান্স অর্জনে চীনকে পেছনে ফেলে দুইয়ে উঠে আসে মেক্সিকো। তাদের রেমিট্যান্সের পরিমাণ ৬০ বিলিয়ন ডলার। যা তাদের জিডিপির ৪.২ শতাংশ। চীন : গত বছর চীনের মোট রেমিট্যান্সের পরিমাণ ৫১ বিলিয়ন ডলার। তাদের মোট জিডিপির মাত্র ০.৩ শতাংশ। ফিলিপাইন : চতুর্থ স্থানে অবস্থান করা ফিলিপাইনের রেমিট্যান্সের পরিমাণ ৩৮ বিলিয়ন ডলার। মিসর : ৩২ বিলিয়ন ডলার। পাকিস্তান : গত বছর রেমিট্যান্স ছিল ২৯ বিলিয়ন ডলার। ফ্রান্স : গত বছর তা কমে দাঁড়িয়েছে ২৮.৫ বিলিয়ন ডলার। বাংলাদেশ : বিশ্বব্যাংকের হিসাবে রেমিট্যান্স উপার্জনে বিশ্বে অষ্টম অবস্থানে বাংলাদেশ। গত বছর পরিমাণ ছিল ২১ বিলিয়ন ডলার। এবার জানা যাক, সর্বোচ্চ রেমিট্যান্স আসে যে দেশ থেকে। প্রথমে যুক্তরাষ্ট্র। দেশটি থেকে গত বছর মোট ৭২ বিলিয়ন ডলার রেমিট্যান্স বিভিন্ন দেশে গেছে। এরপর সংযুক্ত আরব আমিরাত।

তাদের দেশ থেকে রেমিট্যান্স গেছে ৪৭ বিলিয়ন ডলার। সৌদি আরব থেকে রেমিট্যান্স যায় বছরে ৪০ বিলিয়ন ডলারের মতো। আর ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স যায় সুইজারল্যান্ড থেকে। এরপর শীর্ষ ১০ দেশের তালিকায় আছে যথাক্রমে চীন, কুয়েত, জার্মানি, ফ্রান্স, লুক্সেমবার্গ ও রাশিয়া।

সর্বশেষ খবর