শিরোনাম
রবিবার, ১৮ জুন, ২০২৩ ০০:০০ টা

আসামে ভয়াবহ বন্যা

হাজারো মানুষের দুর্ভোগ

আসামে ভয়াবহ বন্যা

ভারতের আসাম রাজ্যে কয়েকদিনের ভারী বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। এতে ১১টি জেলার ৩৪ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। আশঙ্কা করা হচ্ছে, রাজ্যটির মধ্য দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদ ও আরও কয়েকটি নদ-নদীর পানি বাড়তে থাকায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। ইতোমধ্যেই আসামের বিশ্বনাথ, দরং, ধেমাজি, লিখমপুর, ডিব্রুগড়, তামুলপুরসহ ১১টি জেলা বন্যাকবলিত হয়েছে বলে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার অনলাইন জানিয়েছে।

রাজ্য প্রশাসন জানিয়েছে, বন্যার কারণে এসব জেলার ৩৪ হাজার ১৮৯ জন বাসিন্দা ক্ষতির মুখে পড়েছেন, তাদের মধ্যে ১৪ হাজার ৬৭৫ জন নারী ও ৩ হাজার ৭৮৭ জন শিশু। বন্যাকবলিত জেলাগুলোর মধ্যে লখিপুরের পরিস্থিতি সবচেয়ে নাজুক। বন্যায় ক্ষতিগ্রস্ত অধিকাংশ মানুষই ব্রহ্মপুত্র নদ তীরবর্তী এই জেলাটির বাসিন্দা। এখানে বন্যাকবলিত মানুষের সংখ্যা ২৩ হাজার ৫১৬ জন। পরিস্থিতি মোকাবিলায় যে ১১টি ত্রাণশিবির খোলা হয়েছে তার আটটি লখিমপুর জেলায়। উদালগুড়িতে আরও দুটি ত্রাণশিবির খোলা হয়েছে। আসামের দুর্যোগ মোকাবিলা বাহিনী জানিয়েছে, ৭৭টি গ্রামের ২১০ হেক্টর জমির ফসল  নষ্ট হয়ে গেছে। দিমা হাসাও ও কামরূপ জেলায়  প্রবল বৃষ্টির মধ্যে ভূমিধসের ঘটনা ঘটেছে। আসামে গত বছরও বড় ধরনের বন্যা হয়েছিল। তখন  রাজ্যটির বহু মানুষ ব্যাপক দুর্ভোগের শিকার হয়েছিল।

এদিকে ভারতের উত্তর প্রদেশে তীব্র দাবদাহে দুই দিনে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। গতকাল এ তথ্য দিয়েছে রাজ্য প্রশাসন। এ অবস্থায় ৬০ বছরের বেশি বয়স্ক মানুষদের ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। রাজ্য সরকারের দেওয়া তথ্য মতে, দাবদাহে মারা যাওয়া মানুষদের অধিকাংশের বয়স ৬০ বছরের বেশি। নিহতের অধিকাংশই বল্লাই জেলার। স্থানীয় প্রধান মেডিকেল অফিসার জয়ন্ত কুমার জানিয়েছেন, এদের মধ্যে ২৩ জন মারা গেছেন বৃহস্পতি ও শুক্রবার।

অধিকাংশেরই মৃত্যু হয়েছে হার্ট অ্যাটাক, স্ট্রোক ও ডায়রিয়ায়। এনডিটিভি, আল জাজিরা

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর