মঙ্গলবার, ২০ জুন, ২০২৩ ০০:০০ টা

রাশিয়ার হামলার শঙ্কায় সুইডেন

ইউক্রেনের মতো রাশিয়ার সামরিক হামলার শিকার হতে পারে সুইডেনও, নিজেই এমন আশঙ্কা করছে ইউরোপের দেশটি। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্য হতে চাওয়া এ দেশটির একটি সংসদীয় রিপোর্টে বলা এই আশঙ্কা করা হয়েছে। এতে বলা হয়েছে, সুইডেনের বিরুদ্ধে রুশ সামরিক আক্রমণের শঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। মূলত রাশিয়ার হুমকি থেকে বাঁচতে ইউরোপীয় এই দেশটি ন্যাটোর সদস্য হতে ইচ্ছুক। রয়টার্স জানায়, সুইডেনের বিরুদ্ধে রাশিয়ার সামরিক আক্রমণের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না বলে সুইডিশ পার্লামেন্টের প্রতিরক্ষা কমিটির একটি রিপোর্টে বলা হয়েছে। কয়েকটি সূত্রের বরাত দিয়ে রবিবার এ তথ্য সামনে এনেছে সুইডেনের সরকারি সম্প্রচারমাধ্যম এসভিটি। রয়টার্স বলছে, সুইডেন তার প্রতিরক্ষা ব্যবস্থা আরও শক্তিশালী করার জন্য কার্যত ঝাঁপিয়ে পড়েছে এবং ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর গত বছর সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করেছে। অবশ্য সুইডেনকে এই আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হলেও তুরস্ক এবং হাঙ্গেরি এখনো আবেদনটি অনুমোদন করেনি। বার্তাসংস্থাটি বলছে, সুইডিশ পার্লামেন্টের প্রতিরক্ষা কমিটির ওই রিপোর্টটি গতকালই প্রকাশের কথা রয়েছে। সংসদীয় ওই প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান সেনাবাহিনীর স্থল ইউনিট ইউক্রেন যুদ্ধে ব্যস্ত থাকলেও সুইডেনের বিরুদ্ধে (রাশিয়ার পক্ষ থেকে) অন্য ধরনের সামরিক হামলার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না।

প্রতিবেদনের বরাত দিয়ে এসভিটি জানিয়েছে, ‘রাশিয়া তার সামরিক শক্তি ব্যবহারের জন্য সীমা আরও কমিয়েছে এবং উচ্চ রাজনৈতিক ও সামরিক ঝুঁকির আকাক্সক্ষা প্রদর্শন করেছে। সুইডেনের বিরুদ্ধে বিমানবাহিনী, নৌবাহিনী, দূরপাল্লার অস্ত্র বা পারমাণবিক অস্ত্র ব্যবহার করে সামরিক অভিযান চালানোর বিষয়ে রাশিয়ার যে ক্ষমতা রয়েছে, তা অক্ষত আছে।’

এসভিটি বলেছে, সংসদীয় ওই রিপোর্টে সুইডেনের জন্য একটি নতুন প্রতিরক্ষা মতবাদের রূপরেখা দেওয়া হয়েছে। ওই রূপরেখায় নিজেদের পূর্ববর্তী মতবাদের পরিবর্তে সামরিক জোট ন্যাটোর সদস্যপদ লাভের মাধ্যমে এগিয়ে যাওয়ার কথা বলা হয়েছে।

সর্বশেষ খবর